এবারের আইপিএল বাতিল নিয়ে যা বললো ভারতীয় বোর্ড

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২০

শঙ্কা ছিলই। সেটাই সত্যি হল। করোনা মহামারির কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএল। বুধবারই বিসিসিআই জানিয়েছিল, দেশজুড়ে লকডাউনের সময় বৃদ্ধি করার কারণে আইপিএল অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হতে পারে। শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সেটাই জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার এক অফিসিয়াল বিবৃতিতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই জানিয়েছে, ‘দেশের এই স্থাস্থ্যগত জরুরি অবস্থায় স্বাস্থ্যের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত আইপিএল স্থগিত করা হলো। কারণ, দেশের সেরা এই ক্রীড়া টুর্নামেন্টের সঙ্গে যারা জড়িত, তাদের সবার স্বাস্থ্যের দিকটিকেই আমাদের সবার আগে প্রাধান্য দিতে হবে। এর মধ্যে রয়েছে বিসিসিআই, ফ্রাঞ্চাইজি মালিক, কর্মকর্তা, খেলোয়াড়, ব্রডকাস্টার, স্পন্সর এবং এর সঙ্গে জড়িত আরও অনেকগুলো গ্রুপ- তাদের সবার সঙ্গে কথা বলেই আইপিএল ২০২০ পরবর্তী সুবিধাজনক সময় না পাওয়া পর্যন্ত স্থগিত করা হলো। স্বাস্থ্যগত নিরাপত্তামূলক সময় না আসা পর্যন্ত এ বিষয়ে আর কোনো সিদ্ধান্ত নেয়া হবে না।’

বিসিসিআই, একই সঙ্গে জানিয়ে দিয়েছে- তারা নিয়মিতই পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাবে। যাতে পরবর্তীতে আইপিএল স্টার্ট করা নিয়ে চিন্তা-ভাবনা করা যায়।

তবে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সুত্রের খবর, ফ্র্যাঞ্চাইজিগুলিকে একই সঙ্গে বিসিসিআই এটাও জানিয়ে দিয়েছে যে, এ বছর আর এই মল্টি বিলিয়ন ডলারের টুর্নামেন্টটি আয়োজন সম্ভব নয়। বিসিসিআইয়ের আনুষ্ঠানিক বিবৃতিতেও সেই আভাষ মিলে যাচ্ছে।

গত মঙ্গলবার আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি, বোর্ড সচিব জয় শাহ এবং কোষাধ্যক্ষ অরুণ ধূমল ভিডিও কনফারেন্সে এক জরুরি বৈঠক করেন। সেই বৈঠকেই ঠিক করা হয়, লকডাউন বেড়ে যাওয়ার ফলে আপাতত আইপিএল আয়োজন করার সম্ভাবনা নেই বললেই চলে।

এরপরই বুধবার অনানুষ্ঠানিকভাবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে জানিয়ে দেওয়া হয়, এই পরিস্থিতিতে আইপিএল আয়োজন সম্ভব নয়। যদিও বোর্ড আনুষ্ঠানিকভাবে এখনই মেগা টুর্নামেন্টটিকে বাতিলের খাতায় ফেলেনি। তবে ভারতের কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, এ বছর যে আইপিএল হচ্ছে না, সেই সিদ্ধান্ত পাকা হয়ে গেছে।

২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল আইপিএলের ত্রয়োদশ আসর। করোনার কারণে তা পিছিয়ে দেওয়া হয়। ঠিক হয়, ১৫ এপ্রিল শুরু হবে আইপিএল; কিন্তু কোথায় কি। মঙ্গলবার ভারতজুড়ে লকডাউনের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়।

এদিন জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, ‘আগামী ৩ মে পর্যন্ত দেশজুড়ে চলবে লকডাউন। ততদিন পর্যন্ত রেল থেকে বিমান- সমস্ত পরিসেবা বন্ধ।’

অর্থাৎ বিদেশি তারকাদের আগমন সম্ভব নয়। সুতরাং, আইপিএলও আয়োজন সম্ভব নয়। এছাড়া ৩ মে পর্যন্ত সবরকম খেলাধুলা বন্ধ রাখার জন্য আলাদা করে নির্দেশনাও দেওয়া হয়। এই পরিস্থিতিতে আর কোনোভাবেই আইপিএল আয়োজন সম্ভব নয়।

আপনার মতামত লিখুন :