লা লিগার মৌসুম বতিল হলে চ্যাম্পিয়নস লিগে খেলবে যে চার দল

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লা লিগার চলতি মৌসুম বাতিল হওয়ার জোর সম্ভাবনা আছে। আর এমনটা হলে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে কোন চারটি দল স্পেনের শীর্ষ লিগ থেকে খেলবে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল। সেটার আপাত সমাধান খুঁজে বের করেছে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন (আরএফইএফ)।

'আরএফইএফ' জানিয়েছে, লা লিগার চলতি মৌসুম যদি কোনোভাবেই শেষ করা সম্ভব না হয় সেক্ষেত্রে সর্বশেষ পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চার দলকেই বেছে নেওয়ার হবে পরবর্তী চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়ার জন্য। 

করোনার কারণে গত ১২ মার্চ স্থগিত হওয়ার আগে লা লিগার প্রতিটি দল ২৭টি করে ম্যাচ খেলেছে। ওই সময় পর্যন্ত পয়েন্ট তালিকার শীর্ষ চার দল হলো- বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, সেভিয়া এবং রিয়াল সোসিয়েদাদ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মৌসুম বাতিল হলে এই চারটি দল সরাসরি পরবর্তী চ্যাম্পিয়নস লিগে খেলবে।

লা লিগার বর্তমান পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৫৮। ২ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। তৃতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্ট ৪৭। সেভিয়ার চেয়ে এক পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে রিয়াল সোসিয়েদাদ।

'আরএফইএফ'র সিদ্ধান্ত কার্যকর হলে কপাল পুড়বে গেতাফে ও অ্যাথলেটিকো মাদ্রিদের। যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকা দল দুটির স্থান হবে ইউরোপা লিগে। চলতি মৌসুম বাতিল হলে উয়েফার কাছে এসব দলের নাম পাঠাবে স্প্যানিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

তবে চ্যাম্পিয়নস লিগে দল পাঠানো নিয়ে পরিকল্পনা তৈরি করলেও লা লিগার চ্যাম্পিয়ন, প্রমোশন কিংবা রেলিগেশন নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি 'আরএফইফ'। 

আগামী সপ্তাহে ইউরোপীয় ফুটবলের ভবিষ্যত নিয়ে ৫৫টি সদস্য দেশের সঙ্গে ভিডিও কনফারেন্সের আয়োজন করবে উয়েফা। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে।

আপনার মতামত লিখুন :