যে কারণে জাতীয় সংগীত গাননি ইরানের ফুটবলাররা

প্রকাশিত : ২১ নভেম্বর ২০২২

ভোরের দর্পণ ডেস্ক:

বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর আগ মুহূর্তে নিজ দেশের জাতীয় সংগীত গাননি ইরানের ফুটবলাররা। জাতীয় সংগীতের সময় চুপ ছিলেন তারা। কিন্তু কেন বিশ্ব আসরে এমনটা করেছেন ইরানিরা?

এর মূল কারণ জাতীয় সংগীত না গেয়ে তাদের দেশে সরকার বিরোধী আন্দোলনে একাত্মতা প্রকাশ করলেন ইরানের ফুটবলাররা। এমন ঘটনা ঘটতে পারে সেটি আগেই জানিয়ে দিয়েছিলেন ইরান দলের ফুটবলার আলীরেজা।

তিনি বলেছিলেন, সরকারবিরোধী বিক্ষোভকে সমর্থন জানাতে তাদের সব খেলোয়াড় জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকতে পারেন। আর সেটিই ঘটেছে বিশ্বকাপ মিশন শুরুর ম্যাচে।

ইরানে সরকারবিরোধী আন্দোলন চলছে। প্রায় দুই মাস আগে ইরানের ‘নীতি পুলিশের’ হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনি (২২) মৃত্যুবরণ করার পরই দেশজুড়ে তীব্র ক্ষোভের জম্ম হয়। এরপর ইরানে বিক্ষোভ ও সহিংসতায় অনেক মানুষ প্রাণ হারান।

যথাযথ নিয়মে হিজাব না পরার কারণে মাসা আমিনিকে আটক করেছিল নীতি পুলিশ। নীতি পুলিশের হাতে প্রহারের শিকার হওয়ার পর গত ১৬ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন আমিনি। এবার দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বকাপের আসরে জাতীয় সংগীত না গেয়ে প্রতিবাদের ঝড় তুললেন ইরানের ফুটবলাররা। অবশ্য গতকাল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে দোহার খলিফা স্টেডিয়ামে বিক্ষোভ প্রকাশ করেছেন ইরানের সমর্থকরাও।

আপনার মতামত লিখুন :