বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দেখাবে আইসিসি টিভি

প্রকাশিত : ১৬ জুন ২০২২

ভোরের দর্পণ ডেস্ক:

আজ বৃহস্পতিবার রাতে শুরু হচ্ছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। অ্যান্টিগার নর্থ সাউন্ডের ভিভিয়ান রিচার্ডসন স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় প্রথম দিনের খেলা শুরু হবে। বাংলাদেশের দর্শকেরা টেস্ট ম্যাচটি কোনো টিভি চ্যানেলে দেখতে পারবেন কি-না, তা নিশ্চিত নয়। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও টোটাল স্পোর্টস ম্যানেজমেন্ট দ্বারস্থ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। তাদের প্রচেষ্টায় টিভি চ্যানেল না পেলেও ডিজিটাল স্ট্রিমিং প্লাটফর্ম পাচ্ছে সিরিজটি। আইসিসি টিভিতে দেখা যাবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ।

 

টোটাল স্পোর্টসের স্বত্বাধিকারী মঈনুল হক চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের কোনো চ্যানেল খেলা দেখাতে আগ্রহী নয়। তবে বিসিবি ও আমাদের যৌথ প্রচেষ্টায় অবশেষে আইসিসি টিভিতে টেস্ট সিরিজ সম্প্রচারের ব্যবস্থা হয়েছে, যেন বাংলাদেশের মানুষ খেলা দেখা থেকে বঞ্চিত না হয়।

 

আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্ট খুলে দেখতে হবে খেলা। তবে এজন্য গুণতে হবে ২ ডলার তথা বাংলাদেশি মুদ্রায় ১৮৭ টাকা।

 

বিশ্বের যেকোনো প্রান্তে হওয়া আন্তর্জাতিক ম্যাচ সরাসরি সম্প্রচারের জন্য আইসিসির পক্ষ থেকে চালু করা হয়েছে আইসিসি টিভি। যা চলছে অনেকদিন ধরেই। এখন টিভি সম্প্রচারের ঝামেলা শেষ না হওয়ায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য সমাধান হতে পারে এই আইসিসি টিভিই।

মিরপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজামউদ্দিন বলেন, ‘আপনারা ইতোমধ্যে জেনেছেন যে আইসিসি টিভি একটা প্ল্যাটফর্ম আছে সেখানে ম্যাচ দেখা যাবে। এ রকম একটা ব্যবস্থা আছে, টিএসএম যারা রাইটস হোল্ডার.. আমরা যতটুকু শুনেছি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের মাধ্যমে আইসিসি টিভিতে দেখানোর ব্যবস্থা করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এটা দেখা যাবে।’

‘মূলত, এই অ্যাপসটায় পেমেন্টের মাধ্যমে দেখতে হয়। আমরা চেষ্টা করছি যাতে সাধারণ দর্শক তারা তাদের ডিভাইসে দেখতে পারেন বিনামূল্যে। সে ব্যাপারে আমাদের কথা হয়েছে আইসিসির সঙ্গে। সংশ্লিষ্ট যারা রাইটস হোল্ডার। তাদের সঙ্গেও কথা হয়েছে, তারাও বিষয়টি নিয়ে ইতিবাচক। এখন পর্যন্ত যে অপশন আছে সেটা হচ্ছে আইসিসি টিভির মাধ্যমে দেখা। এর বাইরে এখনও কোনো কিছু চূড়ান্ত হয়নি।’

 

এদিকে, টেস্ট সিরিজের সঙ্গে জড়িয়ে গেছে স্বপ্নের পদ্মা সেতুর নাম, ‘পদ্মা সেতু ফ্রেন্ডশিপ টেস্ট সিরিজ’। গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, খেলার ফাঁকে ফাঁকে দেখানো হবে পদ্মা সেতুর ছবি, ভিডিও। অ্যান্টিগার মাঠের পেরিমিটার বোর্ডও সাজার কথা পদ্মা সেতুর ছবিতে। তাই এর গুরুত্বও বিসিবির কাছে একটু বেশি। তাই শেষ পর্যন্ত আইসিসির দ্বারস্থ হয়েছে তারা।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের ম্যাচ বাংলাদেশে দেখানোর স্বত্ব বাংলাদেশেরই প্রতিষ্ঠান টোটাল স্পোর্টস ম্যানেজমেন্টের। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে প্রতিষ্ঠানটি স্বত্ব কিনলেও আজ এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেটি দেশের কোনো চ্যানেলের কাছেই বিক্রি করতে পারেনি।

আপনার মতামত লিখুন :