পিসিবির নতুন চেয়ারম্যান রমিজ রাজা

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

গুঞ্জনটা ছিল আগেই। এবার সেই খবর পেল বাস্তবতার ছোঁয়া। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হলেন রমিজ রাজা। তিনি ও এই পদে তার প্রতিদ্বন্দ্বী ও বর্তমান চেয়ারম্যান এহসান মানির সঙ্গে বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এই সিদ্ধান্ত নিয়েছেন। 

সোমবার লাহোরে ন্যাশনাল হাই পারফরম্যান্স সেন্টারে বিশেষ সভায় সাবেক ক্রিকেটার, বিশ্লেষক রমিজ রাজাকে পিসিবির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। সর্বসম্মতিক্রমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিন বছরের জন্য পিসিবির প্রধান নির্বাচিত হলেন তিনি।

প্রধানমন্ত্রী ইমরান খান সবুজ সঙ্কেত দিয়েছিলেন আগেই। এবার শুধু আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। পিসিবির চেয়ারম্যান পদে একমাত্র রমিজই মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এ কারণে পিসিবি গভর্নিং গভর্নিং বডির ছয় সদস্যের ভোটও দেওয়ার প্রয়োজন পড়েনি। ৫৯ বছর বয়সী রমিজ পিসিবির ৩৬তম চেয়ারম্যান।

অবশ্য এই দায়িত্ব অনুষ্ঠানিকভাবে পাওয়ার আগেই কাজ শুরু করে দিয়েছেন রমিজ। পিসিবি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে আসছেন। আবার পাকিস্তানের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দল বাছাইয়েও তার ভূমিকা ছিল বলে মনে করা হয়। দল ঘোষণার কয়েক ঘণ্টা পর প্রধান কোচ মিসবাহ উল হক এবং বোলিং কোচ ওয়াকার ইউনুস জমা দেন পদত্যাগপত্র।

পিসিবির সঙ্গে এটি রমিজের দ্বিতীয় দফা কাজ। এর আগে ২০০৩ থেকে ২০০৪ অব্দি পিসিবির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বে ছিলেন তিনি। যদিও তখন লম্বা সময়ের জন্য দায়িত্ব পালন করা হয়নি।

রমিজ পাকিস্তানের সাবেক অধিনায়ক। আবার তিনি ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্যও। আবদুল হাফিজ কারদার (১৯৭২-৭৭), জাভেদ বুরকি (১৯৯৪-৯৫) এবং ইজাজ বাটের (২০০৮-১২) পর রমিজ রাজা হলেন পিসিবির চতুর্থ প্রধান, যিনি সাবেক পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার।
রমিজ পাকিস্তানের ১৮তম টেস্ট ও ১২তম ওয়ানডে অধিনায়ক। ১৯৮৪ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি খেলেছেন ২৫৫টি আন্তর্জাতিক ম্যাচ। করেছেন ৮৬৭৪ রান। এবার নতুন ভূমিকায় তিনি। এহসান মানির সময়ে নিষেধাজ্ঞা কাটিয়ে পাকিস্তানে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। এবার সেই ধারাবাহিকতা ধরে রেখে দলকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জটাও থাকছে!

আপনার মতামত লিখুন :