শুভ জন্মদিন মাশরাফি

প্রকাশিত : ৫ অক্টোবর ২০২০
মাশরাফি বিন মোর্ত্তজা। পুরোনো ছবি

ভোরের দর্পণ অনলাইন:

তিনি বাংলাদেশের ক্রিকেটকে অন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছেন। তার দক্ষ নেতৃত্বেই লাল-সবুজ জার্সিধারীদের সাফল্যভাণ্ডার সমৃদ্ধ হয়েছে! আজ সেই মানুষটির জন্মদিন। শুভ জন্মদিন মাশরাফি বিন মোর্ত্তজা। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের চিত্রা নদীর পাড়ে জন্মগ্রহণ করেছিলেন তিনি। ৩৭-এ পা রাখা মাশরাফির ডাকনাম কৌশিক। মজার ব্যাপার হলো- ছেলে সাহেলেরও জন্ম আজকের এই দিনে। ২০১৪ সালে ঢাকায় মাশরাফি-সুমি দম্পতির প্রথম পুত্রসন্তানের জন্ম হয়।

অবশ্য জন্মদিনের মতো উপলক্ষ উদযাপনে আগ্রহী নন মাশরাফি। এর পেছনে একটি গল্প আছে- নানাবাড়িতে প্রথম জন্মদিনটি ধুমধাম করে উদযাপন করেছিলেন তার মা হামিদা মোর্ত্তজা। অনুষ্ঠান শেষ হওয়ার পর নানা মাকে ডেকে বলেছিলেন- ধরো তোমার ছেলে যদি ৭০ বছর বাঁচে, তা হলে ওর বয়স কমছে না বাড়ছে? মা মাথা নিচু করে বলেছিলেন- কমছে। নানা তখন বলেছিলেন- তা হলে এভাবে উৎসব না করে গরিব-দুঃখীদের খাওয়াতে পার, নফল নামাজ পড়তে পার। এর পর পরিবার থেকে আর কখনো মাশরাফির জন্মদিন পালন করা হয়নি। বড় হয়ে মাশরাফিও আর মায়ের ভাবনার বিপরীতে যাননি।

২০০১ সালের ৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার অভিষেক। চোট জর্জরিত ক্যারিয়ারে ৩৬ টেস্টে ৭৮ উইকেট শিকার করেছেন। এ ছাড়া ২২০ ওয়ানডে ম্যাচে ২৭০ এবং ৫৪ টি-টোয়েন্টিতে ৪২ উইকেট তার ঝুলিতে রয়েছে। তার নেতৃত্বে ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশ দল সবচেয়ে বেশি সাফল্য (৮৮ ম্যাচে ৫০ জয়) পেয়েছে। এ ছাড়া কুড়ি ওভারের ক্রিকেটেও এখন পর্যন্ত বাংলাদেশের সফল (২৮ ম্যাচে ১০ জয়) অধিনায়ক তিনি।

আপনার মতামত লিখুন :