‘শুধুমাত্র ওয়ার্নের পক্ষেই এমনটা করা সম্ভব’

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২০

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের প্রথম আসরেই বাজিমাত করেছিল রাজস্থান রয়্যালস। তেমন তারকাসমৃদ্ধ দল না হলেও, শিরোপা জিতে নিয়েছিল সব দলকে পেছনে ফেলে। টুর্নামেন্টের এক যুগের ইতিহাসে সেই একবারই শিরোপা জিতেছে দলটি।

অথচ তখন কেউ আশাও করেনি যে শিরোপা জিততে পারবে রাজস্থান। কেননা দলে অধিনায়ক শেন ওয়ার্ন ব্যতীত তেমন কোন আন্তর্জাতিক তারকা ছিল না। এমনকি ওয়ার্ন বোলার হওয়ায়, ব্যাটসম্যানের খেলা টি-টোয়েন্টিতে তার তেমন কিছু করার ছিল না।

তবু ওয়ার্ন করেছেন। শুধু বোলিং দিয়ে নয়, অধিনায়কত্ব দিয়েও। তার নেতৃত্বগুণেই প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান- এমনটাই মনে করেন সেই দলের অন্যতম সদস্য ইউসুফ পাঠান। অধিনায়কটা শেন ওয়ার্ন ছিলেন বলেই সেবারের সাফল্য সম্ভব হয়েছিল মনে করেন তিনি।

ইন্সটাগ্রামে এক লাইভে ওয়ার্নের ভূয়সী প্রশংসা করে ইউসুফ বলেছেন, ‘আমি তিন বছর শেন ওয়ার্নের অধীন আইপিএল খেলেছি। তার সঙ্গে আমার অনেক স্মৃতি রয়েছে। ম্যাচ শুরুর আগেই সে আমাদের শেখাত কীভাবে ব্যাটসম্যানকে আউট করতে হয়। আমরা শুধু মাঠে গিয়ে সেটা চেষ্টা করতাম। ব্যাটসম্যান ঠিক তার বলা কথামতোই আউট হতো।’

তিনি আরও যোগ করেন, ‘দুর্ভাগ্যবশত আমি তিন বছরের বেশি খেলতে পারিনি তার সঙ্গে। কোন বড় খেলোয়াড় ছাড়াই সে আমাদের দলকে ফাইনালকে তুলেছে এবং প্রথম আসরের শিরোপাও জিতেছে। তখন রাজস্থানে আন্তর্জাতিক তারকা খুব কম ছিল, ঘরোয়া ক্রিকেটারই ছিল বেশি। শুধুমাত্র শেন ওয়ার্নের মতো অধিনায়কের পক্ষেই সম্ভব সীমিত অস্ত্র নিয়ে এমন সাফল্য অর্জন করা।’

আপনার মতামত লিখুন :