বিদেশি কোচদের কোয়ারেন্টাইনে না রাখার পরিকল্পনায় বিসিবি

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০২০

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে গত ১৯ জুলাই ঢাকাসহ দেশের বিভিন্ন ভেন্যুতে ক্রিকেটারদের অনুশীলনের ব্যবস্থা করে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লম্বা সময় ধরে তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা নিয়মিত অনুশীলন চালালেও, ৪ সেপ্টেম্বর সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয় মিরপুর স্টেডিয়ামের অনুশীলন।

ক্রিকেটারদের এই ব্যক্তিগত অনুশীলনে অংশ নেওয়া বেশ কয়েকজন সাপোর্ট স্টাফের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে এই সিদ্ধান্ত নেয় বোর্ড ।এদের মধ্যে এক ট্রেনার করোনা পরীক্ষায় পজিটিভও হয়েছেন। এই অবস্থায় অনুশীলন শুরুতে তিনদিনের জন্য বন্ধ করা হলেও তা মঙ্গলবার পর্যন্ত বাড়ানো হয়।

এদিকে এতো লম্বা সময় ক্রিকেটাররা নিজেদের মতো করে অনুশীলন করলেও ছিলেন না কোনো বিদেশি কোচ। তবে ২১ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা সফরের জন্য ক্রিকেটারদের দলগত অনুশীলন।

এর আগেই রবিবার (৭জুলাই) সেপ্টেম্বর আসছেন রাসেল ডমিঙ্গো এবং ফিল্ডিং কোচ রায়ান কুক। এরপরের দিন ৮ সেপ্টেম্বর ঢাকায় আসবেন পেস বোলিং কোচ ওটিস গিবসন। তবে বিদেশ ফেরত হলেও কোয়ারেন্টাইনে নাও থাকতে হতে পারে তাঁদের।

বিসিবির একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। ইতোমধ্যে এই নিয়ে সরকারী স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করছে বোর্ড। যেন দেশে ফিরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখিয়ে কোচরা ৯ সেপ্টেম্বর থেকে অনুশীলনে যোগ দিতে পারেন।

কারণ দেশ থেকেই করোনা পরীক্ষা করিয়েই বাংলাদেশে আসবেন ডমিঙ্গো-কুকরা। বিসিবির সেই সূত্র বলেন, ‘কোচরা করোনা পরীক্ষা করিয়ে নেগেটিভ রিপোর্ট নিয়েই বাংলাদেশে আসছেন। আমরাও সরকারী স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করছি যেন তাঁরা দেশে ফিরেই অনুশীলনে যোগ দিতে পারেন।’

এদিকে শ্রীলঙ্কা সফরের আগে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে তিন দফায় জাতীয় দল ও হাই পারফরম্যান্স দলের (এইচপি) ক্রিকেটারদের করোনা পরীক্ষা শুরুর কথা ছিল। তবে তিনবার নয়, ক্রিকেটারদের করোনা পরীক্ষা করা হবে চারবার।

বাড়তি একটি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। যেটার নমুনা সংগ্রহ করা হবে আগামীকাল, ৭ সেপ্টেম্বর থেকে। বাকি তিনটি পরীক্ষা হবে আগামী ১৮, ২১ এবং ২৪ সেপ্টেম্বর। শেষ পরীক্ষাটি হবে শ্রীলঙ্কার উদ্দেশে বিমানে চড়ার ৭২ ঘণ্টা আগে।

২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে দলীয় অনুশীলন। মিরপুর স্টেডিয়ামে কয়েকদিন অনুশীলনের পর ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দেবে জাতীয় দল ও হাই পারফরম্যান্স দল। এই সফরে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্ট খেলবে বাংলাদেশ।

প্রথম দুটি টেস্ট ক্যান্ডিতে এবং শেষ টেস্ট কলম্বোতে অনুষ্ঠিত হবে। এর আগে হাই পারফরম্যান্স দলের বিপক্ষে কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় দল। যদিও শ্রীলঙ্কা এখনও চূড়ান্ত সূচি ঘোষণা করেনি।

আপনার মতামত লিখুন :