করোনা পরবর্তী টেস্ট জিতল ‌ও.ইন্ডিজ

প্রকাশিত : ১৩ জুলাই ২০২০

সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ। ২০০ রানে জয়ের লক্ষ্য ৪ উইকেট হাতে রেখেই ছুঁয়ে ফেলে ক্যারিবিয়রা। এর আগে, ২০০০ সালে ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে জিতেছিল ক্যারিবিয়রা। ২০ বছর পর সেই ঘটনার পুনরাবৃত্তি করল জেসন হোল্ডারের দল।

টেস্টের পঞ্চম দিনে ২০০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কঠিন লড়াই করতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। দলীয় ৭ রানের মধ্যেই দুই উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। মাত্র ৪ রান করে ক্রেইগ ব্রেথওয়েট উইকেট হারান জোফরা আর্চারের বলে।

আরেক ওপেনার জন ক্যাম্পবেল রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। তৃতীয় উইকেটে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি অভিজ্ঞ ব্যাটসম্যান শাই হোপ। তিনি ফিরেন মাত্র ৯ রান করে, মার্ক উডের গতির কাছে পরাস্ত হয়ে।

শামরাহ ব্রুক্স কোনো রান না করেই আর্চারের দ্বিতীয় শিকার হন। চতুর্থ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের হাল ধরেন রোস্টন চেজ এবং জার্মেন ব্ল্যাকউড। এই দুজনে যোগ করেন ৭৩ রান। ৩৭ রান করা চেজকে ফিরিয়ে জুটি ভাঙেন ইংলিশ পেসার জোফরা আর্চার।

পঞ্চম উইকেটে শেন ডাওরিচকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের পথ দেখান ব্ল্যাকউড। জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ১১তম ফিফটি‌ও তুলে নেন ব্ল্যাকউড। চা পানের বিরতির পর ২০ রান করা ডাওরিচকে বিদায় করেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

এর ঠিক আগের বলেই নো বলের কল্যাণে জীবন পেয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। ডাওরিচের ফেরার পর অধিনায়ক জেসন হোল্ডারকে নিয়ে সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন ব্ল্যাকউড। ব্যক্তিগত ৯৫ রানে তিনি স্টোকসকে উড়িয়ে মারতে গিয়ে তিনি জেমস অ্যান্ডারসনের তালুবন্দি হন।

দলের বিপর্যয়ে ইনজুরি নিয়েই আবার মাঠে ফিরেন ওপেনার ক্যাম্পবেল। তাঁর সঙ্গ পেয়ে হোল্ডারের দৃঢ়তায় জয়ের দেখা পায় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান অধিনায়ক অপরাজিত থাকেন ১৪ রান করে।

এর আগে পঞ্চম দিন খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ৩১৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। চতুর্থ দিন ৮ উইকেটে ২৮৪ রান নিয়ে শেষ করে ইংল্যান্ড। পঞ্চম দিন সকালে বাকি দুই উইকেটে আর মাত্র ৩৪ রান যোগ করতে সক্ষম হয় ইংলিশরা। / ইংলিশদের দুটি উইকেটই তুলে নেন ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়েল। আর তাতেই পাঁচ উইকেটের বৃত্ত পূরণ হয় তাঁর। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৭৬ রান করেন জ্যাক ক্রলি।

এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২০৪ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৩১৮ রানে অল আউট হয়েছিলো।

আপনার মতামত লিখুন :