শুক্রবার থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২১

ভোরের দর্পণ ডেস্কঃ

আগামীকাল শুক্রবার থেকে দেশে অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোন আর চলবে না। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

তবে অবৈধভাবে আমদানি হলেও যেসব সেট গত ৩০ জুন পর্যন্ত বাংলাদেশের কোনো মোবাইল ফোন অপারেটরের নেটওয়ার্কে চালু ছিল সেগুলো বন্ধ করা হবে না। কারণ, এসব সেট স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

১ জুলাই থেকে চালু করা নতুন সেটগুলো (যেগুলো অবৈধভাবে আমদানি করা) শুক্রবার থেকে বন্ধ হয়ে যাবে। সেগুলো নিবন্ধন করে চালু করতে হবে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে বিটিআরসির উপপরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।

বিটিআরসির পক্ষ থেকে বলা হয়েছে, গত ১ জুলাই থেকে অবৈধ মোবাইল হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) শুরু করা হয়েছে। তিনমাসের মধ্যে কাজটি শেষ করার পরিকল্পনা করা হয়। আজ ৩০ সেপ্টেম্বর তিন মাসের শেষদিন।

এ কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য হলো- জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ ও দেওয়া নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত এবং আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা দেওয়া।

আপনার মতামত লিখুন :