স্মার্টফোনের ডিসপ্লে ফ্লিকার করলে

প্রকাশিত : ৭ নভেম্বর ২০২২

বিনোদন ডেস্ক :

অনেক সময় স্মার্টফোনে ত্রুটিজনিত কারণে ডিসপ্লে ব্লিচিং বা ফ্লিকার হতে পারে। ফোনের ডিসপ্লেতে যেন আলো বারবার নিভে নিভে যাচ্ছে। তখন যেকোনো লেখা পড়া কঠিন হয় ও চোখেরও ক্ষতি হয়। অধিকাংশ সময় এই সমস্যা সফটওয়ারজনিত সমস্যার কারণে হয়। তাই প্রথমেই এত চিন্তা না করে ঘরে বসেই সমাধান করে নেওয়ার চেষ্টা করুন।

সাময়িকভাবে এই সমস্যার সমাধানে ফোন রিবুট করে দেখুন। অনেক সময় কোনো অ্যাপ বা সফটওয়ার এমন সমস্যা করে। ফোন বন্ধ করে পুনরায় চালু করলে ফোনের মেমোরি রিফ্রেশ হয় এবং ফোন প্রাথমিক অবস্থায় ফিরে আসে।

রিবুটের পরও যদি গ্লিচের সমস্যা থাকে তখন ফোনের সেইফ মোড চালু করে সমস্যা শনাক্ত করতে হবে। অনেকে ফ্যাক্টরি রিসেট দেন। কিন্তু সেইফ মোডের মাধ্যমে সমস্যা শনাক্ত করা যায় বলে আপনার ফোনের ডাটা রিসেট দিয়ে হারানোর কোনো মানে নেই।

উপায় না থাকলে রিসেট করা

যদি সেইফ মোডেও উপায় না হয় তাহলে ফোন ফ্যাক্টরি রিসেট দিতে হবে। অনেক সময় প্রক্রিয়াধীন ডেটা-জনিত কারণে কিংবা ওএস আপডেটের কারণে এমন সমস্যা থেকে যায়। তখন ফ্যাক্টরি রিসেট দিতে হবে।

ব্রাইটনেস ডিজেবল করা

অ্যাডাপ্টিভ ব্রাইটনেস সবসময় লাইট সেন্সর ব্যবহার করে। কোনো সফটওয়ারের সমস্যা হলে ডিসপ্লে স্ন্যাগ বা গ্লিচিং হয়। এজন্য অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ডিজেবল করে নিন।

ডিসপ্লে ওভারলেইস ডিজ্যাবল করুন

গ্রাফিক্সে কাজ করলে স্মার্টফোন সিদ্ধান্ত নেয়। মূলত স্মার্টফোন জিপিইউ দ্বারা পরিচালিত হবে কিনা তা নিশ্চিত করে। ফোনে কোনো ড্যামেজ থাকলে স্ক্রিন কম্পোজিং এর সমস্যা হয়। এক্ষেত্রে ডিসপ্লে ওভারলেইস ডিজ্যাবল করতে হবে।

ডিভাইস আপডেট করুন

পুরোনো আপডেট রাখলেফোনে গ্লিচিং হতে পারে। তবে আপডেট দিয়েও নানা সমস্যা দেখা দিতে পারে। তাই ফোরামে নিশ্চিত হয়ে আপডেট দিয়ে দেখুন।

আর যদি এসবেও কোনো কাজ না হয়, তাহলে ফোনটিতে মেরামতের জন্য নিয়ে যেতেই হবে।

আপনার মতামত লিখুন :