মেডিকেল দুর্ঘটনা, এইডসের ভ্যাকসিন আবিষ্কার করতে গিয়ে করোনার জন্ম

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২০

বিশ্বব্যাপী ভয়াবহ তাণ্ডব চালানো প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তির বিষয়টি এখন রহস্যজনক অধ্যায়ে রয়েছে। কেননা কেউ বলছেন, এটা ল্যাবে তৈরি হয়েছে। আবার কেউ বলছেন, পৃথিবীর উষ্ণতা বাড়ার কারণে বরফ গলায় এর নিচ হাজার বছর ধরে থাকা মরা প্রাণীদের দেহের জীবাণু থেকে এ ভাইরাসের জন্ম।

তবে এ ভাইরাসের উৎপত্তি নিয়ে নতুন তথ্য দিলেন ফ্রান্সের নোবেল বিজয়ী ভাইরাসবিদ লরেত লুক মন্টেগনিয়ের। তিনি বলছেন, করোনাভাইরাস মানুষই তৈরি করেছে। আর সেটি চীনেই তৈরি হয়েছে। দেশটিতে এইডস রোগের ভ্যাকসিন তৈরি করতে গিয়ে এ ভাইরাসের সৃষ্টি হয়েছে।

ফ্রান্সের এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে তিনি এটাকে মেডিকেল এক্সিডেন্ট অর্থাৎ দুর্ঘটনা বলে আখ্যা দিয়েছেন। কেননা এইডসের প্রতিষেধক আবিষ্কার করতে গিয়েই এ শতকের শুরুতেই চীনের উহানের ন্যাশনাল বায়োসেফটি ল্যাবরেটরিতে এটির উৎপত্তি হয়েছে বলে তিনি মনে করেন।

এইডস নিয়ে গবেষণা করায় ২০০৮ সালে যৌথভাবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন এ বিজ্ঞানী। একই বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছিলেন হ্যারল্ড জুর হাউসেন ও ফ্রাঁসোয়াজ বারে সিনৌসি।

এই তিন বিজ্ঞানী একই সুরে বলছেন, করোনভাইরাসের জিনোমে এইচআইভি এবং ম্যালেরিয়া জীবাণুর উপাদানের উপস্থিতি অত্যন্ত সন্দেহজনক।

তবে তার বক্তব্যটি এমন সময় দেয়া হয়েছে, যখন করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের বিরুদ্ধে তদন্তে নামছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা এ ভাইরাসের উৎপত্তির বিষয়ে অনেক কিছু শুনছি। আমরা তদন্ত করব।

আপনার মতামত লিখুন :