বিশ্ব শরণার্থী দিবস আজ

প্রকাশিত : ২০ জুন ২০২২
প্রতীকী ছবি

ভোরের দর্পণ ডেস্কঃ

বিশ্ব শরণার্থী দিবস আজ সোমবার (২০ জুন)। শরণার্থীদের অধিকার রক্ষায় ইউএনএইচসিআর প্রতি বছর ২০ জুন দিবসটি পালন করে থাকে। জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী, ২০০১ সাল থেকে প্রতি বছর এই দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও পালন করছে দিবসটি।

জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) তথ্য মতে, ২০২১ সালে বিশ্বে উদ্বাস্তুর সংখ্যা ছিল ৮ কোটি ৯৩ লাখ, যা ২০২২ সালে বেড়ে ১০ কোটি ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ২০২১ সালের উদ্বাস্তুদের মধ্যে ২ কোটি ৭১ লাখ ছিল শরণার্থী এবং বাকিদের কেউ রাষ্ট্রহীন, কেউ আশ্রয়প্রার্থী, কেউ আবার অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষ। তবে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা (৫ কোটি ৩২ লাখ) ছিল সবচেয়ে বেশি। শরণার্থীদের ৬৯ শতাংশই পাঁচটি দেশ-যথাক্রমে সিরিয়া (২৭ শতাংশ), ভেনিজুয়েলা (১৮ শতাংশ), আফগানিস্তান (১১ শতাংশ), দক্ষিণ সুদান (৯ শতাংশ) ও মিয়ানমার (৫ শতাংশ) থেকে আগত এবং অবশিষ্ট ৩১ শতাংশ অন্যান্য দেশ থেকে আসা শরণার্থী।

শরণার্থীদের আশ্রয় দেওয়া দেশগুলোর মধ্যে উচ্চ আয়ের দেশ মাত্র ১৭ শতাংশ, মধ্যম আয়ের ৪০ শতাংশ, নিম্নমধ্যম আয়ের দেশ ২১ শতাংশ এবং নিম্ন আয়ের দেশ ছিল ২২ শতাংশ। তবে বেশির ভাগ শরণার্থী আশ্রয় নিয়েছে প্রতিবেশী দেশগুলোতে (৭২ শতাংশ)।

আপনার মতামত লিখুন :