প্রথমবার সব নারী ক্রু নিয়ে সৌদি আরবে উড়লো বিমান

প্রকাশিত : ২২ মে ২০২২

ভোরের দর্পণ ডেস্কঃ

সৌদি আরবে প্রথমবারের মতো সব নারী ক্রু নিয়ে একটি ফ্লাইট পরিচালনা করেছে স্বল্প মূল্যের এয়ারলাইন্স ফ্লাইডেল। এয়ারলাইন্সটির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এ তথ্য জানানো হয়েছে। আজ রোববার এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আরব নিউজ।

টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ‘সৌদি আরবের বিমান চলাচলে প্রথমবারের মতো ইতিহাস! ফ্লাইডেল সব নারী স্ত্রু নিয়ে একটি ফ্লাইট পরিচালনা করেছে যার বেশির ভাগ ক্রুই ছিল সৌদি নারী। ১১৭ নামের ফ্লাইটটি রিয়াদ থেকে জেদ্দা উড়েছিল। ’

ফ্লাইডেলের মুখপাত্র ইমাদ ইসকানদারানি বলেন, ওই উড়োজাহাজের সাতজন ক্রুর মধ্যে বেশির ভাগই সৌদি নারী। ক্রুদের মধ্যে ফার্স্ট অফিসার সৌদি নারী। তবে ফ্লাইটটির ক্যাপ্টেনের দায়িত্বে ছিলেন বিদেশি একজন নারী।

আরব নিউজ বলছে, ফ্লাইট ১১৭-এ কো পাইলট ছিলেন ইয়ারা জান (২৩) নামের একজন সৌদি নারী, যিনি সবচেয়ে কনিষ্ঠ পাইলট। তিনি বলছেন, সৌদি নারীদের বিমান পরিচালনার এমন একটি ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে তিনি অত্যন্ত গর্বিত।

ইয়ারা জান বলেন, ‘একজন সৌদি নারী হিসেবে আমার দেশকে এমন একটি পদক্ষেপে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করছি। এটা আমার জন্য অবশ্যই গর্বের ও আনন্দের মুহূর্ত।’

উল্লেখ্য, সৌদি আরবের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সাম্প্রতিক বছরগুলোতে উড়োজাহাজ পরিচালনায় নারীদের ভূমিকা আরও জোরালো করার কথা বলেছে। যাতে দেশটি বৈশ্বিক ভ্রমণের কেন্দ্রে পরিণত হয়। এর আগে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গাড়ি চালনায় নারীদের নিষেধাজ্ঞা প্রত্যাহার, পুরুষ অভিভাবক ছাড়া বাইরে বের হওয়াসহ বিভিন্ন বিধিনিষেধ তুলে নিয়েছেন।

আপনার মতামত লিখুন :