বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের সোনালি অধ্যায় চলছে : রাজনাথ

প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারত ও বাংলাদেশের সম্পর্কের সোনালি অধ্যায় চলছে। বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে সফরকালে তিনি এই মন্তব্য করেছেন।

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে আয়োজিত অনুষ্ঠানের ছবিও সোশ্যাল মিডিয়াতে শেয়ারও করেছেন তিনি। দুই প্রতিবেশীর মধ্যকার সহযোগিতা এবং এই অঞ্চলে দুই দেশের ‘শক্তিশালী’ অংশীদারিত্ব জাহির করতেই রাজনাথের ওই মন্তব্য করেছেন।

রাজনাথ সিং বলেন, ‘এই বছরটি ভারত-বাংলাদেশ সম্পর্কের জন্য অসাধারণ তাৎপর্যপূর্ণ। কারণ আমরা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করছি।

ভারতের এই মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক ‘সোনালি অধ্যায়ে’র মধ্য দিয়ে যাচ্ছে। নিরাপত্তা, বাণিজ্য, কানেক্টিভিটি বেড়েছে। পাশাপাশি দুই দেশের জনগণের মধ্যকার বিনিময়ের মতো ঐতিহ্যগত ক্ষেত্রে সহযোগিতা ক্রমাগতভাবে গভীর হয়েছে।

তিনি বলেন, দুই দেশের অংশীদারিত্ব পারমাণবিক প্রযুক্তি, আইটি, উদ্ভাবন ও ব্লু অর্থনীতির মতো নতুন এবং উদীয়মান ক্ষেত্রেও প্রসারিত হচ্ছে।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে থাকা ভারতীয় সেনাদের প্রতিও শ্রদ্ধা জানান রাজনাথ সিং। তিনি বলেন, বাংলাদেশের প্রতি ভারতের সর্বাত্মক সমর্থন স্বাভাবিক। এটা এসেছে ঐতিহাসিক অভিজ্ঞতা এবং গভীর মানসিক, সাংস্কৃতিক, ভাষাগত এবং ভ্রাতৃত্বপূর্ণ বন্ধনের মাধ্যমে। ভারত ও বাংলাদেশের জনগণকে এগুলো এক সূত্রে গেঁথে রাখে। আমরা গর্বিত যে এই বন্ধুত্ব আরও সমৃদ্ধ হয়েছে সময়ের সাথে।

আপনার মতামত লিখুন :