টুইন টাওয়ারে হামলার দিনে শপথ অনুষ্ঠান বাতিল করল তালেবান

প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

৯/১১ হামলার ২০তম বার্ষিকীতে তালেবানের অন্তর্বর্তীকালীন নতুন সরকারের শপথ অনুষ্ঠান বাতিল হয়েছে। তালেবান সরকারের সাংস্কৃতিক কমিশনের সদস্য ইনামুল্লাহ সামঙ্গানির বরাতে এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার ইনামুল্লাহ এক টুইট বার্তায় বলেছেন, ‘নতুন আফগান সরকারের অনুষ্ঠান আপাতত বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরাতের নেতৃত্বে মন্ত্রিসভার একাংশ ঘোষণা করা হয়। যা ইতোমধ্যেই কাজ শুরু করেছে।’

এর আগে টুইন টাওয়ারে হামলার ২০ বছর পূর্তিতে আজ শনিবার আফগানিস্তানে নতুন সরকারের শপথের কথা জানায় তালেবান। বিষয়টি নিয়ে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। শপথ অনুষ্ঠানে রাশিয়া, চীন, কাতার, পাকিস্তান, ও ইরানকে আমন্ত্রণ জানায় তালেবান।

তবে তালেবানের শপথ অনুষ্ঠানের ঘোষিত তারিখকে ‘গুজব’ বলে অভিহিত করেছেন তালেবান কর্মকর্তা। রুশ সংবাদমাধ্যমটি জানায়, ‘পূর্বঘোষিত যে তারিখের কথা বলা হয়েছিল তাকে গুজব বলেছেন ইনামুল্লাহ।’ এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার বলেছেন, ‘মস্কো কোনোভাবেই তালেবান সরকারের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবে না।’

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। ৬ সেপ্টেম্বর তারা পুরো দেশ দখল করে এবং পরদিন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে। নতুন সরকারের শপথ অনুষ্ঠানের জন্য যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলার দিনকে বাছাই করে তালেবান। তবে শনিবার ওই হামলার ২০তম বার্ষিকীতে নতুন সরকারের শপথ অনুষ্ঠান বাতিলের কথা জানাল তালেবান।

আপনার মতামত লিখুন :