তালেবান সরকারের অধীন আন্তর্জাতিক ফ্লাইট চালু

প্রকাশিত : ৯ সেপ্টেম্বর ২০২১
যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান ত্যাগ করার প্রথম কোনো বিমান কাবুল ছেড়ে গেল

ভোরের দর্পণ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের সেনারা কাবুল ছেড়ে যাবার পর প্রথম কোনো আন্তর্জাতিক কমার্শিয়াল প্লেন কাবুল বিমানবন্দর ছেড়ে গিয়েছে। বৃহস্পতিবার যাত্রীদের নিয়ে কাতারের একটি বিমান কাবুল বিমানবন্দর ত্যাগ করে। খবর সিএনএনের।

অন্যদিকে, কাতারের একজন কর্মকর্তা বলেছেন, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর এখন পূর্ণদমে চলার অপেক্ষায়। আফগানিস্তানে কাতারের বিশেষ দূত মুতলা-কাহতানি বিমানবন্দরের ভেতর থেকে বলেন, বিমানবন্দরটি চলাচলের জন্য ৯০ শতাংশ প্রস্তুত।

কাতারের এই দূত বলেন, আফগানিস্তানে ইতিহাসে এটা ঐতিহাসিক দিন। কাবুল বিমানবন্দর এখন সম্পূর্ণ চলাচলের উপযোগী। এখানে আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। তবে এখন আমরা বলতে পারি, এয়ারপোর্ট বিমান চলাচলের সম্পূর্ণ উপযুক্ত।

বৃহস্পতিবার কাতারের একটি বিমান আফগানিস্তানে বিভিন্ন সহায়তা নিয়ে বিমানবন্দরে নামে। পরে যাত্রী নিয়ে এটি বিমানবন্দর ত্যাগ করে। তবে ওই বিমানে কতজন যাত্রী গেছে সেটা জানা যায়নি।

তালেবানের আহ্বানে কাতার এবং তুরস্কের কারিগরি টিম কাবুল বিমানবন্দর কার্যকর করতে সহায়তা করছে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার সামনে রেখে হাজার হাজার মানুষ বিমানবন্দরে ভিড় করে। এতে বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। বিমানবন্দরের গেটে আইএস শক্তিশালী আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। হামলায় যুক্তরাষ্ট্রের ১৩ সেনাসহ ২শ মানুষ মানুষ নিহত হয়।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিমানবন্দর চালু করার জন্য কাতারকে ধন্যবাদ প্রদান করেছেন। তিনি বলেন, শিগগিরই বিমানবন্দ দিয়ে সব ধরনের বিমান চলাচল করবে।

আপনার মতামত লিখুন :