বন্দুকের সামনে দাঁড়ালেন ‌‘অকুতোভয়’ আফগান নারী

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০২১
তালেবানের অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রের  সামনে ভয়ডরহীন এক আফগান নারী

ভোরের দর্পণ ডেস্ক:

চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারের স্মৃতিই যেন ফিরল আফগানিস্তানের রাজধানী কাবুলের এক রাস্তায়। প্রায় ৩২ বছর আগে যেমন চীনা সেনাবাহিনীর ট্যাঙ্কের সামনে নির্লিপ্ত ভঙ্গিতে দাঁড়িয়ে ছিলেন এক ব্যক্তি; ঠিক তেমনই তালেবানের অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রের সামনে ভয়ডরহীন এক আফগান নারীকে দেখল বিশ্ব। এই দৃশ্যের অবতারণা হয়েছে মঙ্গলবার, যখন কাবুলে রাস্তায় তালেবানবিরোধী বিক্ষোভ করছিলেন একদল নারী।

নারীদের ওই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছোড়ে তালেবান যোদ্ধারা। এক পর্যায়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে তালেবানের যোদ্ধারা বন্দুকের বেয়নেটও তাক করে। ঠিক তখনই জনতার দিকে তালেবানের এক সদস্যের তাক করা বন্দুকের সামনে ভয়ডরহীনভাবে দাঁড়িয়ে যান ওই নারী।

মঙ্গলবার অন্তত আফগানিস্তানের তিনটি স্থানে তালেবান এবং পাকিস্তানের বিরোধিতায় বিক্ষোভ করেছেন কয়েকশ’ নারী এবং পুরুষ। এসব বিক্ষোভের একটি অনুষ্ঠিত হয়েছে কাবুলে পাকিস্তান দূতাবাসের সামনে; নারীদের নেতৃত্বে।

আফগান নারীর দিকে তাক করা ছবিটি টুইট করেছেন দেশটির সংবাদমাধ্যম তোলো নিউজের সাংবাদিক জাহরা রহিমি। তিনি লিখেছেন, ‘এক আফগান নারী ভয়ডরহীনভাবে তালেবানের সশস্ত্র একজন যোদ্ধার সামনে দাঁড়িয়ে রয়েছেন; যিনি তার বুকের দিকে তাক করেছেন বন্দুক।’

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়ার পর অনেকেই ওই নারীর প্রশংসা করেছেন। অনেকেই লিখেছেন, ১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে চীনা সৈন্যদের ট্যাংকের সামনে নির্ভয়ে দাঁড়ানো এক ব্যক্তির স্মৃতিকেই ফিরিয়ে আনলো কাবুলে তালেবানের যোদ্ধার বন্দুকের সামনে দাঁড়ানো ওই নারী।

১৯৮৯ সালের ১৫ এপ্রিল থেকে চীনের রাজধানী বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে শিক্ষার্থীদের নেতৃত্বে বিক্ষোভ শুরু হয়। ৪ জুন চীনা সেনাবাহিনীর সদস্যরা সেই বিক্ষোভ দমন করেন। বিক্ষোভ থামাতে গুলি, কামান সবকিছুর ব্যবহার হয়।

dhakapost
১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে চীনা সৈন্যদের ট্যাংকের সামনে নির্লিপ্ত দাঁড়িয়ে এক ব্যক্তি

সেই বিক্ষোভের একটি ছবি বিশ্বকে চমকে দিয়েছিল। ছবিতে দেখা যায়, চীনা সেনাবাহিনীর ট্যাঙ্কের পথ আটকে দাঁড়িয়েছেন এক ব্যক্তি। পরবর্তীতে পথ আটকে দাঁড়ানো ব্যক্তির আর কোনও খোঁজ না পাওয়া গেলেও সেই ছবি ‘আইকনিক’ তকমা পেয়েছিল। সেই দৃশ্যই এবার দেখা গেল কাবুলের রাস্তায়।

গত সপ্তাহে আফগানিস্তানজুড়ে তালেবানবিরোধী বিক্ষোভ ক্রমবর্ধমান হারে বেড়েছে। তালেবানের অতীত নৃশংস শাসন ফিরে আসার আশঙ্কায় দেশটিতে অনেকেই বিক্ষোভ করছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ-পদযাত্রা করছেন শত শত মানুষ। এ সময় তাদের হাতে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। মুখে তালেবানবিরোধী স্লোগান। তালেবানের সশস্ত্র সদস্যরা এই বিক্ষোভ তাকিয়ে তাকিয়ে দেখছেন।

সূত্র: রয়টার্স, এনডিটিভি।

আপনার মতামত লিখুন :