ইরাকে আইএসের হামলায় ১৩ পুলিশ নিহত

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০২১

ইরাকের উত্তরাঞ্চলে রোববার একটি নিরাপত্তা চৌকিতে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় দেশটির ১৩ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। নিরাপত্তা ও হাসপাতাল সূত্রের বরাতে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।   

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এএফপিকে বলেছেন, উত্তরের আল-রাশেদ অঞ্চলে কিরকুক শহরের ৬৫ কিলোমিটার দক্ষিণে শনিবার মধ্যরাতের পর এই হামলার ঘটনা ঘটে। কেন্দ্রীয় পুলিশ বাহিনীর নিরাপত্তা চৌকি লক্ষ্য করে হামলা চালায় জঙ্গি আইএস-এর সদস্যরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা হামলায় ১৩ পুলিশ সদস্য নিহত এবং আরও তিনজন আহত হওয়ার কথা নিশ্চিত করেছেন। কিরকুক শহরের একটি হাসপাতাল সূত্রও হতাহতের এই সংখ্যা নিশ্চিত করেছে। তবে আইএস এখনো হামলার দায় স্বীকার করেনি।

২০১৪ সালে ইরাকের বিস্তীর্ণ অঞ্চল দখল করে নিয়েছিল আইএস। তখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় এই জঙ্গিগোষ্ঠী পিছু হটে। এরপর ২০১৭ সালের শেষদিকে দেশটিতে সুন্নি ইসলামপন্থী এই জঙ্গিগোষ্ঠীর পরাজয়ের ঘোষণা দেয় ইরাকের সরকার।

তবে ইরাক থেকে আইএস এখনো নিশ্চিহ্ন হয়ে যায়নি। নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গিগোষ্ঠীটি মাঝেমধ্যেই চোরাগোপ্তা হামলা চালায়। গত ১৯ জুলাই আইএসের এক বোমা হামলায় ইরাকের রাজধানী বাগদাদের শিয়া অধ্যূষিত একটি এলাকায় ৩০ জনের প্রাণহানি হয়েছিল।

আন্তর্জাতিক সামরিক জোটের সাড়ে তিন হাজার সদস্য এখনো ইরাকে রয়ে গেছে। তবে ইরাকে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। আগামী বছর থেকে মার্কিন সেনারা অভিযান নয় শুধু ইরাকের সেনাদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করবে।

গত রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ইরাকের কুর্দিস্তান পরিদর্শন করে ইরাক ও সিরিয়ায় আইএসের পুনরত্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত যাইহোক ফ্রান্স ইরাকে তাদের সেনা মোতায়েন রাখবে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :