চীনের ৩০ লাখ টিকার প্রস্তাব প্রত্যাখ্যান উত্তর কোরিয়ার

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০২১
এখন পর্যন্ত একজনের শরীরেও করোনা শনাক্ত হয়নি বলে দাবি উত্তর কোরিয়ার। ছবি : এএফপি

ভোরের দর্পণ ডেস্কঃ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে উত্তর কোরিয়াকে সিনোভ্যাক বায়োটেকের ৩০ লাখ ডোজ দিতে চেয়েছিল চীন। তবে সেই প্রস্তাব প্রত্যাখান করেছে পিয়ংইয়ং। ইউনিসেফের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

টিকা নেওয়ার পরিবর্তে পিয়ংইয়ং জানিয়েছে, যে সব ডোজ তাদের দেওয়ার কথা ছিল সেসব ডোজ মহামারিতে বিপর্যস্ত কোনো দেশে পাঠানো হোক। তবে দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সামনে মাসে কোভাক্সের টিকার জন্য যোগযোগ করবে পিয়ংইয়ং।

করোনা মহামারি শুরুর পর থেকে সবথেকে কঠোর পদক্ষেপ নেয় উত্তর কোরিয়া। এর সীমান্ত সংযোগগুলো বন্ধ করে দেওয়া হয়। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়া এখন পর্যন্ত একজনের শরীরেও করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি। তবে বিষয়টি নিয়ে সন্দেহ রয়েছে।

সীমান্ত বন্ধ, অভ্যন্তরীণ ভ্রমণ নিষেধাজ্ঞা ও কঠোর পদক্ষেপের কারণে দেশটিতে অর্থনৈতিক মন্দা তৈরি হয়েছে। উত্তর কোরিয়ায় ব্যাপক ‘খাদ্য সংকট’ তৈরি হয়েছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার সহেযোগী একটি থিংকট্যাঙ্ক জানায়, গত জুলাইয়ে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রস্তাবও প্রত্যাখান করে উত্তর কোরিয়া। অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কায় তা নেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে দেশটি।

আপনার মতামত লিখুন :