স্পেন-জার্মানিতে মৃত্যু কমেছে, বেড়েছে ইতালিতে

প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০

২৪ ঘণ্টার ব্যবধানে স্পেন ও জার্মানিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা কমেছে। তবে বেড়েছে ইতালিতে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, একদিন আগেই স্পেনে ৭৪৭ জনের প্রাণ কেড়ে নেয় করোনাভাইরাস। তবে বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৪৪৬ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িছে ১৫ হাজার ২৩৮ জন।

জার্মানিতে আগের দিনের মৃতের সংখ্যা ছিল ৩৩৩ জন। তবে বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১০২ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িছে ২ হাজার ৫১ জন।

এদিকে আগের দিনের তুলনায় ইতালিতে মৃতের সংখ্যা বেড়েছে। একদিন আগে দেশটিতে ৫৪২ জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও ৬১০ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িছে ১৮ হাজার ২৭৯ জন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহুরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই তা সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বর্তমানে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোতে সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস।

এখন পর্যন্ত ইউরোপের দেশ ইতালিতে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। এদিকে ফ্রান্সেও সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে।

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসে একদিনে আরও এক হাজার ৪৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩১ জনে। এদিন নতুন করে আক্রান্ত হয়েছে আরও ২১ হাজার ৭৮৫ জনে।

তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ৪ লাখ ৫৬ হাজার ৪১২ জনকে শনাক্ত করা হয়েছে। প্রতিদিন এই সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়েছে।

ফ্রান্সে এরই মধ্যে মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়ে গেছে। অপরদিকে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ২০ হাজার। ইউরোপের এই দেশটি এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের চতুর্থ অবস্থানে রয়েছে।

ফ্রান্সে এখন পর্যন্ত এক লাখ ১৭ হাজার ৭৪৯ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১২ হাজার ২১০ জন। অপরদিকে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ২৩ হাজার ২০৬ জন।

তবে করোনায় আক্রান্ত ৭ হাজার ৬৬ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। ফ্রান্সে বুধবার নতুন করে ১৩৪১ জন মারা গেছেন। নতুন আক্রান্ত ৪ হাজার ৭৯৯ জন।

এখন পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বের এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ৪৯০। বিশ্বের ৯৪ হাজার ৭০৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৪৮ হাজার ৪৬৮ জন।

আপনার মতামত লিখুন :