উপদেষ্টা করোনায় আক্রান্ত, কোয়ারেন্টাইনে নেতানিয়াহু

প্রকাশিত : ৩০ মার্চ ২০২০

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ঘনিষ্ঠ একজন উপদেষ্টা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। উপদেষ্টার করোনায় আক্রান্তের খবর আসার পর দেশটির এই প্রধানমন্ত্রী কোয়ারেন্টাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে ইসরায়েলি দৈনিক হারেৎজ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ঘনিষ্ঠ সেই উপদেষ্টার পাশাপাশি কোয়ারেন্টাইনে যাচ্ছেন বেঞ্জামিন নেতানিয়াহু। দেশটির কর্মকর্তারা বলেছেন, মঙ্গলবার প্রধানমন্ত্রী নেতানিয়াহুর করোনাভাইরাস পরীক্ষার সময় নির্ধারণ করা ছিল। এর আগে, গত ১৫ মার্চ পরীক্ষা করা হলেও ইসরায়েলি এই প্রধানমন্ত্রীর শরীরে করোনার উপস্থিতি ধরা পড়েনি।

করোনাভাইরাস সংক্রমিত কারও সংস্পর্শে এলে দেশটির নাগরিকদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের বিধান রয়েছে। ইসরায়েলি গণমাধ্যম বলছে, গত সপ্তাহে জরুরি জোট সরকার গঠন করতে দেশটির পার্লামেন্টের এক অধিবেশনে অংশ নিয়েছিলেন নেতানিয়াহু। এ সময় তার ওই উপদেষ্টাও পার্লামেন্টে অংশ নেন।

তবে দেশটির একজন কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রীর স্বেচ্ছা আইসোলেশনে যাওয়ার প্রয়োজন নেই। কারণ তিনি করোনায় আক্রান্ত ওই উপদেষ্টার সংস্পর্শে আসেননি এবং তার সঙ্গে সাক্ষাৎও করেননি।

অন্যদিকে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নেতানিয়াহু সিদ্ধান্ত নিয়েছেন, মহামারিবিষয়ক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি ও তার ব্যক্তিগত কর্মীরা আইসোলেশনে থাকবেন।

ইসরায়েলে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৪ হাজার ২৪৭ এবং মারা গেছেন ১৫ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলছে, বৈশ্বিক এই মহামারিতে ইসরায়েলেও হাজার হাজার মানুষ মারা যেতে পারেন। দেশটির কিছু অঞ্চলে লকডাউন ঘোষণার ব্যাপারে সোমবার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা ছিল।

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সতর্কতা অবলম্বন করছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সরকারি বিভিন্ন বৈঠকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিচ্ছেন।

আপনার মতামত লিখুন :