মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে লকডাউল শিথিল হয়েছে

প্রকাশিত : ৫ মে ২০২০

করোনাভাইরাসের প্রভাব কমে আসায় মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হয়েছে। অনেক দেশেই খুলে দেয়া হয়েছে ব্যবসাপ্রতিষ্ঠান, যানবাহন, কল-কারখানা।

 মধ্যপ্রাচ্যে করোনা সবচেয়ে বেশি আঘাত হানে ইরানে। দেশটির অনেক শহরেই লকডাউন শিথিল করা হয়েছে। রাজধানী তেহরানে খুলে দেয়া হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান শপিংমল। করোনায় ইতোমধ্যেই ইরানে ছয় হাজারের বেশি মানুষ মারা গেছেন। আর আক্রান্ত প্রায় এক লাখ। প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন, সোমবার থেকেই দেশটির ১৩২টি কাউন্টিতে অর্থাৎ প্রায় এক তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় মসজিদ খুলে দেয়া হচ্ছে।
মধ্যপ্রাচ্যের আরেক দেশ জর্ডানে রোববার থেকে ব্যবসায়িক কার্যক্রমের ওপর সবধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে সব শিল্প কারখানা পুরোদমে উৎপাদন চালিয়ে যেতে পারবে। এদিকে বাহরাইন পবিত্র মাস রমজান শুরু হতেই কিছু নিষেধাজ্ঞা শিথিল করেছে। তবে বাইরে গেলে মাস্ক পরা বাধ্যতামূলক।
গত ৯ এপ্রিল থেকেই কিছু দোকানপাট ও শপিংমল খুলে দিয়েছে বাহরাইন সরকার। আমিরাতেও সীমিত সংখ্যক ক্রেতা রাখার শর্তে কিছু শপিংমল খুলে দেয়া হচ্ছে। গত শনিবার আবুধাবির তিনটি শপিংমলে শারীরিক তাপমাত্রা মেপে ৩০ শতাংশ ক্রেতা প্রবেশ করতে দেয়া হয়।
এদিকে সৌদি আরবে ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সবধরনের পাইকারি ও খুচরা পণ্য বিক্রয়কেন্দ্রগুলো খোলার ঘোষণা দেয়া হয়। বাণিজ্যিক কার্যক্রম চলবে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত। এছাড়া লেবানন, ইসরায়েল, কাতার, ওমানেও লকডাউন শিথিল করা হয়েছে।

আপনার মতামত লিখুন :