ভ্যাকসিন আসতে পারে ছয় সপ্তাহে

প্রকাশিত : ৩ মে ২০২০

আর মাত্র ৬ সপ্তাহের মধ্যেই চলে আসতে পারে করোনাভাইরাসের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন। এখনো পরীক্ষা নিরীক্ষার মধ্যে থাকা এই ভ্যাকসিন জুন মাসেই বাজারে ছাড়া হতে পারে। তার আগে এটি দেয়া হবে ব্রিটেনের এনএইচএস কর্মীদের মধ্যে।

ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের সঙ্গে আছে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট আস্ট্রাজেনকা। তারা এর উৎপাদন ও বৃহৎ পরিসরে বণ্টনের দায়িত্বে আছে।
এদিকে করোনা চিকিৎসায় ইবোলার ওষুধ রেমডেসিভির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

আস্ট্রাজেনকার সঙ্গে অক্সফোর্ডের সমঝোতার বিষয়টি বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। দ্য মিরর জানিয়েছে, এই সমঝোতার ফলে দ্রুতই বিশ্বের সব প্রান্তে পৌঁছে দেয়া যাবে কোভিড-১৯ ভ্যাকসিন। ইতোমধ্যে মানবদেহে এই ভ্যাকসিন প্রবেশ করানো হয়েছে। এতে ব্রিটেনের শত শত স্বেচ্ছাসেবী অংশ নিয়েছে।

প্রথম ওষুধ অনুমোদন যুক্তরাষ্ট্রে : করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধকে অনুমোদন দেয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটাই এই ভাইরাসের চিকিৎসায় প্রথম কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ ও ওষুধ। উৎপাদনকারী কোম্পানি জিলিড ১৫ লাখ ডেমডিসিভির স্যাম্পল সরবরাহ দেবে বলে জানানো হয়েছে।

আপনার মতামত লিখুন :