ভারতে একদিনে ২২৯৩ করোনা রোগী শনাক্তের রেকর্ড

প্রকাশিত : ২ মে ২০২০

ভারতে গত কয়েকদিনে হু হু করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ২ হাজার ২৯৩ জনের শরীরে শনাক্ত হয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। এখন পর্যন্ত এটাই দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন আরও ৬৬ জন। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২১৮ জন। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৩৭ হাজার ৩৩৬ জন।
ভারতে এ পর্যন্ত ৯ হাজার ৯৫১ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন অন্তত ৮৮৬ জন। এখনও চিকিৎসাধীন ২৬ হাজার ১৬৭ জন।

প্রায় ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে গত ২৫ মার্চ থেকে চলছে লকডাউন। করোনার বিস্তার ঠেকাতে সব রাজ্যের সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ গাড়ি চলাচল, স্কুল-কলেজ, ব্যবসাপ্রতিষ্ঠানগুলো। অপ্রয়োজনে ঘরের বাইরে বের হওয়ায় দেয়া হয়েছে কড়া নিষেধাজ্ঞা।

পূর্বঘোষিত এ লকডাউনের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩ মে। তবে এর পরদিন থেকে আবারও শুরু হবে দুই সপ্তাহের লকডাউন।

শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লকডাউন বাড়লেও অঞ্চলভিত্তিক কিছু নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় জেলাগুলোকে রেড (হটস্পট), গ্রিন ও অরেঞ্জ জোনে ভাগ করা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনে কড়াকড়ি কিছুটা কম থাকবে।

 

আপনার মতামত লিখুন :