ল্যাবে নয়, প্রাকৃতিকভাবে সৃষ্টি করোনাভাইরাস: ডব্লিউএইচও

প্রকাশিত : ২ মে ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে যে, করোনাভাইরাস প্রাকৃতিকভাবেই সৃষ্টি হয়েছে এবং এই ভাইরাসের প্রাকৃতিক হোস্ট খুঁজে বের করা জরুরি। এই ভাইরাসের চীনের উহানের একটি ল্যাব থেকে তৈরি হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন দাবির প্রেক্ষিতে ডব্লিউএইচও এ কথা বললো।

 শুক্রবার এক সংবাদ সম্মেলনের এ কথা বলেন ডব্লিউএইচও’র জরুরি কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান। ট্রাম্প যে অভিযোগ করেছেন তার সত্যতা নিয়ে প্রশ্ন করা হলে ড. রায়ান এ কথা বলেন।
এই প্রশ্নটা ডব্লিউএইচও’র প্রধান টেডরোস আধানম গেব্রিয়াসকে লক্ষ্য করে করা হলেও ড. রায়ান বলেন, উহানে সৃষ্টি হওয়া ভাইরাসটি উৎপত্তি নিয়ে অসংখ্য বিজ্ঞানী ভাইরাসের সিকোয়েন্স দেখেছে ও ভাইরাসটি পরীক্ষা করেছে, আমরা নিশ্চয়তা দিচ্ছি যে এটি প্রাকৃতিকভাবে সৃষ্টি।
তিনি বলেন, এখন যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হলে ভাইরাসটি ন্যাচারাল হোস্টকে খুঁজে বের করা। ভাইরাসটি সম্পর্কে বিজ্ঞানী যেন আরও জানতে পারে সেক্ষেত্রে এমনটা করতে হবে।
করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ব্যাপক চাপে রয়েছে ডব্লিউএইচও। মার্কিন প্রেসডেন্ট বৈশ্বিক এই সংস্থাটির বিরুদ্ধে চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ তোলেন। এমনকি ডব্লিউএইচও’কে তহবিল দেয়াও বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র।

আপনার মতামত লিখুন :