জাপানে ‘আটকা’ ইতালিয়ান জাহাজের ১৫০ আরোহী করোনায় আক্রান্ত

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২০

জাপানের নাগাসাকি বন্দরে নোঙ্গর করা ইতালিয়ান প্রমোদতরি কোস্টা আটলান্টিকার আরও ৫৭ ক্রুর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে জাহাজটির অন্তত ১৫০ আরোহী করোনায় আক্রান্ত হলেন।

শনিবার জাপানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএইচকে জানিয়েছে, জাহাজটিতে ৬২৩ জন ক্রু রয়েছেন। তাদের সবার শারীরিক পরীক্ষা শেষ হয়েছে। এদের মধ্যে নতুন করে ৫৭ জনের ফলাফল পজিটিভ এসেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, নাগাসাকির হাসপাতালগুলো করোনা মহামারির কারণে এমনিতেই শয্যা সংকটে ভুগছে। এর মধ্যে নতুন ক্লাস্টার হিসেবে হাজির হয়েছে কোস্টা আটলান্টিকা। যদিও এ পর্যন্ত জাহাজটির মাত্র একজন যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েচে। বাকিদের উপসর্গ গুরুতর নয় বা উপসগহীন বলে জানিয়েছে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

করোনা মহামারির কারণে চীনে মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য যেতে না পেরে গত ফেব্রুয়ারি থেকেই জাপানে আটকে রয়েছে ইতালিয়ান জাহাজটি। আরোহীদের সবাইকে জাহাজেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। একমাত্র হাসপাতালে যাওয়া ছাড়া তাদের সবার জাহাজ থেকে নামা নিষেধ।

তবে দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি সপ্তাহে কিছু আরোহী তাদের না জানিয়েই জাহাজ থেকে নেমে গিয়েছিলেন। তারা কোথায় কোথায় গিয়েছিলেন সে বিষয়ে তথ্য সংগ্রহের প্রক্রিয়া চলছে।

চলতি বছরের শুরুতেই অনেকটা একইভাবে জাপানের ইয়োকোহামা বন্দরে প্রায় ৩ হাজার ৭০০ আরোহী নিয়ে আটকা পড়েছিল ব্রিটিশ প্রমোদতরি ডায়মন্ড প্রিন্সেস। পরে আরোহীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। জাহাজটির সাত শতাধিক যাত্রী-ক্রু করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ১৩ জন।

জাপানে এ পর্যন্ত অন্তত ১২ হাজার ৮০০ জনের শরীরে ধরা পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস, মারা গেছেন ৩৪৫ জন। তবে দেশটিতে আক্রান্তের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

আপনার মতামত লিখুন :