১৩ দিনে ডেঙ্গু রোগী আড়াই হাজার ছাড়ল, মৃত্যু ১৩ জনের

প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২১

ডেঙ্গুর প্রকোপ কমার কথা স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হলেও প্রকৃত পক্ষে কমছে না। গত ২৪ ঘন্টায় দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন দুই শতাধিক। এ সময়ে মারা গেছেন আরও দুইজন। চলতি মাসের ১৩ দিনে রোগী শনাক্তের সংখ্যা আড়াই হাজার ছাড়াল। স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো প্রতিবেদন অনুযায়ী এই তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ১৩ দিনে ২ হাজার ৫৩২ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। এ সময়ে মারা গেছেন ১৩ জন। গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২১১ জন। এদের মধ্যে ঢাকায় ১৬৩ জন এবং বাইরে ৪৮ জন। আগেরদিন রোগী শনাক্ত হয়েছিল ১৮২ জন। এদের মধ্যে ঢাকায় ১৪৩ জন এবং বাইরে ছিল ৩৯ জন।

ডেঙ্গুতে আক্রান্ত বর্তমানে মোট রোগী ভর্তি রয়েছেন ৯২৮ জন। এদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও শায়ত্বশাসিত হাসপাতালে ভর্তি ৭৬৬ জন। অন্যত্র ১৬২ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল বুধবার ১৩ অক্টোবর পর্যন্ত মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন ২০ হাজার ৭২৯ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৯ হাজার ৭১৯ জন। এ সময়ে মারা গেছেন ৮২ জন।

গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে ৩০ জন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৫ জন, ঢাকা শিশু হাসপাতালে ৭ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১২ জন, মুগদা জেনারেল হাসপাতালে এক ও বিজিবি হাসপাতালে একজনসহ মোট ৭৩ রোগী ভর্তি হয়েছেন। এই ৭৩ জন সরকারি ও শায়ত্বশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অন্যরা বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন।

বৃষ্টি হওয়ার দুই সপ্তাহ পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকবে বলে জানিয়েছেন কীটতত্ত্ববিদেরা। তাদের ভাষ্য অনুযায়ী, বৃষ্টিপাত হওয়ার ১৫ দিন পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকবে। এই সময়ের মধ্যে বৃষ্টি হলে আবারও জন্ম নেবে এডিস মশা।

আপনার মতামত লিখুন :