ঢাকায় ‘বঙ্গবন্ধু’ সিনেমার ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল ও তার পুরো টিম

প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২১
ঢাকায় শ্যাম বেনেগাল

ভোরের দর্পণ ডেস্ক:

আবারও শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং। আগামী ২০ নভেম্বর থেকে টানা কাজ হবে বাংলাদেশে। আর এ কারণে আজ বুধবার দুপুরে সাড়ে ১২টায় ঢাকায় পা রেখেছেন সিনেমাটির বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল ও তার টিম।

সিনেমার বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি বলেন, ‘আজকেই মুম্বাই থেকে সবাই আসছেন। তবে আমাদের শুটিং শুরু হবে আগামী ২০ নভেম্বর থেকে।

জানা যায়, গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে এর কাজ হবে। প্রথমদিন থেকেই এতে যুক্ত হবেন আরিফিন শুভ। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করছেন। আর ৫ ডিসেম্বর যোগ দেবেন নুসরাত ফারিয়া। এতে তিনি অভিনয় করছেন শেখ হাসিনা চরিত্রে।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য এ সিনেমাটি নির্মাণ করছেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে এর দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে তা পিছিয়ে যায়।

মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গুরগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া ছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

বাংলাদেশ-ভারত প্রযোজিত সিনেমাটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ সিনেমাটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

আপনার মতামত লিখুন :