শিল্পকলায় চলছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

প্রকাশিত : ১১ অক্টোবর ২০২১

আসলাম ইকবাল :

স্বাধীনতা আন্দোলনে পূর্ব বাংলায় রক্তক্ষয়ী যুদ্ধের পর দেশ স্বাধীন হয়েছে। দেশের অবক্ষয় থেকে মুক্তির লক্ষে শিল্প-সংস্কৃতি অঙ্গনেও প্রতিরোধ গড়ে তোলা হয়েছিল। নাটক ও সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশের সাংস্কৃতিক অঙ্গন মুখরিত হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে গঙ্গা-যমুনা সাংস্কৃতি উৎসব পর্ষদ আয়োজন করে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১’। এই উৎসবে সহযোগিতা করছে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী। গত ২ অক্টোবর সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, এই উৎসবের উদ্ধোধন করেন। একাডেমীর ডিজি লিয়াকত আলী লাকী ও উৎসব পর্ষদ- এর আহবায়ক গোলাম কুদ্দুস উপস্থিত ছিলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ২-১২ অক্টোবর পর্যন্ত চলবে এই সাংস্কৃতিক উৎসব। উৎসবে ৫টি ভেন্যুতে চলছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন বিকাল ৪টা থেকে জাতীয় নাট্যশালা প্রাঙ্গনের উন্মুক্ত মঞ্চে চলছে পথ নাটক, দলীয় আবৃত্তি, দলীয় সঙ্গীত, দলীয় নৃত্য ও শিশু সংগঠনের অনুষ্ঠান।

 

উৎসবে সন্ধ্যা ৭ টা থকে জাতীয় নাট্যশালায় চলছে মঞ্চ নাটক, অন্য হল এক্সপোরিমেন্টাল থিয়েটার হলে, স্টুডিও থিয়েটার হলে চলছে গ্রুপ থিয়েটারের নাটক। তাছাড়া জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে চলছে দলীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি অনুষ্ঠান। ১০ই অক্টোবর জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হয় দৃষ্টিপাত নাট্যদলের ‘সে এক স্বপ্নের রাত’ এক্সপেরিমেন্টাল হলে ‘সংস্কার নাট্যদলের ‘গীত চন্দ্রাবতী, স্টুডিও হলে কথক নাট্যদলের ‘নিঃস্বার্থ”, সঙ্গীত ও নৃত্যকলা মঞ্চে- বাকশিল্পায়ন (আবৃত্তি), ক্রান্তি শিল্পীগোষ্ঠির ঋতুরঙ্গ (গীতিআলেখ্য), উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হয়- পথ নাটক উত্তরীয় থিয়েটার, সন্ধান নিটল থিয়েটার, সাম্প্রতিক ঢাকা, পঞ্চভাস্কর ও জিত্র মান্নান দিব্য সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা।

উৎসবে আগামী ১১ অক্টোবর যে অনুষ্ঠান পরিবেশিত হবে- নাট্যাশালায় পদাতিক নাট্য সংসদের নাটক- ‘কালরাত্রি’, এক্সপেরিমেন্টাল হলে- ঢাকা পদাতিকের- কথা-৭১, স্টুডিও থিয়েটার হলে- আপষ্টেজের- স্বপ্নভুক। সঙ্গীত ও নৃত্যকলা মঞ্চে- নৃত্যাক্ষের নৃত্যনাট্য- আশার বাংলাদেশ, ঢাকা স্বরকল্পনের আবৃত্তি পরিবেশনা, রনাঙ্গনের কথা এবং উন্মুক্ত মঞ্চে- নাট্যভ‚মি, গেন্ডারিয়া শিল্পলয়, স্বকল্পন-ঢাকা, মিরপুর সাংস্কৃতিক একাডেমী পরিবেশন করবে নানান দলীয় পরিবেশনা। ১২ ই অক্টোবর মঙ্গলবার শেষ দিন ঢাকা থিয়েটার, শব্দ নাট্যচর্চা কেন্দ্র ও জয়যাত্রা তাদের নাটক মঞ্চায়ন করবেন।

আপনার মতামত লিখুন :