হুমায়ুন ফরীদিকে হারানোর ৯ বছর

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২১
ছবি: হুমায়ুন ফরিদী। সংগৃহীত

ভোরের দর্পণ ডেস্ক:

হুমায়ুন ফরিদী। তুমুল জনপ্রিয় কিংবদন্তি বাংলাদেশি অভিনেতা। আশির দশকের মাঝের দিকে চলচ্চিত্রে পা রাখেন হুমায়ুন ফরিদী। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে ছিল তার বিচরণ। জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ একাধিক সম্মাননা পেয়েছেন তিনি।

বরেণ্য এ অভিনেতা ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে গেছেন। ধানমন্ডির নিজ বাসায় বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। সে আঘাতেই মৃত্যু হয়েছিল ফরিদীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন হুমায়ুন ফরীদি। তার বাবার নাম এটিএম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। অভিনয় ক্যারিয়ারে অসংখ্য বাংলা সিনেমায় খল চরিত্রে অভিনয় করে দর্শকহৃদয়ে জায়গা করে নেন এ অভিনেতা। ‘সংশপ্তক’ ধারাবাহিক নাটকে ‘কান কাটা রমজান’ চরিত্রে অভিনয় করে নিজেকে নিয়ে যান অন্য উচ্চতায়। হুমায়ুন ফরিদী আজও আছেন ভক্তদের হৃদয়ে, তার কাজের মাধ্যমে।

এ অভিনেতার প্রথম চলচ্চিত্র ‘হুলিয়া’। তানভীর মোকাম্মেল পরিচালনা করেছিলেন এ সিনেমাটি। সর্বশেষ উত্তম আকাশ পরিচালিত ‘জমিদার’ সিনেমায় অভিনয় করেছিলেন হুমায়ুন ফরিদী। অভিনেতাকে হারানো ৯ বছর আজ। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রিয় অভিনেতাকে স্মরণ করছেন তার ভক্তরা। গুণী এ অভিনেতাকে নিয়ে বিভিন্ন আয়োজন করেছে একাধিক সাংস্কৃতিক সংগঠন।

আপনার মতামত লিখুন :