বিভিন্ন কলেজে পরীক্ষা ছাড়াই অটোপাস

প্রকাশিত : ৪ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: করোনার বিস্তার ঠেকাতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে সময় মত পরীক্ষা হয়নি। কিন্তু কিছু কলেজ একাদশ থেকে দ্বাদশে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য শিক্ষার্থীদের নির্দেশনা দেয়া হয়েছে ফি জমা দেয়ার। অন্যদিকে সেশনের সময় চলে যাওয়ায় শিক্ষার্থীদের নিয়ে বিপাকে পড়েছে কলেজগুলো।

আগামী বছর এপ্রিলে তাদের এইচএসসি পরীক্ষার নিয়মিত শিডিউল রয়েছে। তাই শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে শিক্ষার্থীদের একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ‘অটোপাস’ দিচ্ছে বিভিন্ন কলেজ। কলেজে থাকা শিক্ষার্থীদের একাডেমিক রেকর্ডের ভিত্তিতে পরের ক্লাসে উত্তীর্ণ দেখানো হচ্ছে। এতে বোর্ডের আপত্তি থাকবে না বলে মত সংশ্লিষ্টদের।

করোনা পরিস্থিতির কারণে নটর ডেম কলেজের একাদশ শ্রেণি থেকে সবাইকে পরীক্ষা ছাড়া দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে বলে জানা গেছে। উত্তীর্ণ সব শিক্ষার্থীকে চলতি জুলাই মাসের ২৬ তারিখের মধ্যে দ্বাদশ শ্রেণিতে ভর্তি ফি ও সব বকেয়া পরিশোধে গত বৃহস্পতিবার নোটিশ দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।
তবে অভিভাবকদের দাবি, শিক্ষা মন্ত্রণালয় যেখানে করোনাকালে টিউশন ফি আদায়ে শিক্ষার্থীদের চাপ দিতে নিষেধ করেছে; সেখানে এভাবে নোটিশ দিয়ে ফি পরিশোধ করতে বলা অযৌক্তিক।

এদিকে রাজউক উত্তরা মডেল কলেজেরও একই অবস্থা।  দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের পরের ক্লাসে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এমন অবস্থা দেশের অধিকাংশ কলেজগুলোতে চলছে।

আপনার মতামত লিখুন :