জাককানইবি’তে প্রথম পিএইচ.ডি সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত : ৮ নভেম্বর ২০২২

মো. আরাফাত রহমান: জাককানইবি প্রতিনিধি :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ২০১৮-১৯ সেশনের পিএইচ.ডি প্রোগ্রামের আওতায় Edge
detection based image stenography for higher embedding performance’ শীর্ষক গবেষণা প্রকল্পের প্রথম সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৮ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

সেমিনারে গবেষণা প্রস্তাবের ওপর আলোচনা করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান। গবেষণা প্রস্তাব উপস্থাপনা করেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক হাবিবা সুলতানা।

প্রস্তাবনা নিয়ে হাবিবা সুলতানা বলেন, সফল যোগাযোগের ক্ষেত্রে ছবি ব্যবহার করে ডাটা/তথ্যের গোপনীয়তা কীভাবে নিশ্চিত করা যায় এই গবেষণার মধ্যদিয়ে আমরা সেটি খুঁজে বের করার চেষ্টা করেছি। এর ফলে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব।

সেমিনারের সূচনাতে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার কোন বিকল্প নেই। আমাদের গবেষণার সংখ্যার সঙ্গে মান বৃদ্ধির দিকেও নজর দিতে হবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যলয় গবেষকদের উৎসাহ ও প্রণোদনা দিতে সবসময় চেষ্টা করে যাবে। তিনি বিশ্ববিদ্যালয়টিতে প্রথম পিএইচ.ডি. গবেষণার প্রথম সেমিনারকে ঐতিহাসিক বলে উল্লেখ করেন। একইসাথে গবেষক ও তত্বাবধায়ককে ধন্যবাদ জানান তিনি ।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগয়ী প্রধান প্রফেসর ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, ড. তুষার কান্তি সাহা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. তুহিনুর রহমানসহ অন্যরা।

বুধবার (০৯ নভেম্বর) একই প্রোগ্রামের আওতায় আরো একটি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হবে। Improving the embedding performance of DNA Sequence based data hiding schemes-শীর্ষক গবেষণা প্রকল্পটি উপস্থাপন করবেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুন নাহার।

আপনার মতামত লিখুন :