এত সুষ্ঠু পরীক্ষা আগে হয়নি : ঢাবি প্রক্টর

প্রকাশিত : ১ অক্টোবর ২০২১

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

পরীক্ষা শেষে আজ (শুক্রবার) দুপুর ১টার দিকে এমন দাবি করেন তিনি। একই সাথে বাংলাদেশের ইতিহাসের এমন সুষ্ঠু পরীক্ষা আর কখনও অনুষ্ঠিত হয়নি বলেও মন্তব্য করেন তিনি।

 

অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, এবারের ভর্তি পরীক্ষা আমাদের জন্য নতুন একটি অভিজ্ঞতা ছিল। তবে প্রশ্ন সরবরাহ থেকে শুরু করে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত সবকিছু নিরাপত্তার মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। আমাদের প্রত্যাশা অনুযায়ী সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

গুজব রটানো ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যম থেকে জানতে পারি পরীক্ষার আগের দিন কিছু স্বার্থান্বেষী ব্যক্তি গুজব রটিয়েছে। আমরা এসব প্রতারকচক্রকে খুঁজে বের করে ব্যবস্থা নিতে ইতোমধ্যে কাজ শুরু করেছি। গুজব থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, গ্রন্থাগার, কার্জন হলসহ ক্যাম্পাসের ভেতর ও বাইরের মোট ৭৯টি কেন্দ্রে ৫৮ হাজার ৬০৩ জন পরীক্ষার্থীরা পরীক্ষা দেন বলে জানান প্রক্টর। এছাড়া ঢাকার বাইরে ৭টি বিশ্ববিদ্যালয়েও এবার ভর্তি পরীক্ষায় বসেছিলেন শিক্ষার্থীরা।

এবারের ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ছিল এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। আর মোট আসনসংখ্যা ১ হাজার ৮১৫টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৪ দশমিক ৯৯ জন।

আপনার মতামত লিখুন :