শাহরিয়ার নাফিসের সেই সেঞ্চুরি কাব্য পরিপূর্ণতা পাবার আজ দীর্ঘ ১৪ বছরপূর্তি!

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২০

শার্লক হোমস: শেন ওয়ার্ন! যে কোনো ব্যাটসম্যানের জন্য মূর্তিমান এক আতংকের নাম! আজ ক্রিকেট থেকে দূরে, তবুও নাম শুনা মাত্র কম্পন সৃষ্ট হয় এমন নজিরও হার-হামেশা অহরহ!

সময়ের সেরা ব্যাটসম্যানদেরও স্বীয় ঘুর্ণিতে বোকা বানিয়েছেন ; বিশ্বাস আছে এখনো পারবেন।ক্যারিয়ারে ১০০১ উইকেট তো তার জ্বলন্ত প্রমাণ! টেস্ট ক্রিকেটে তার ভয়াবহতা আরও প্রখর। মাত্র ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট ; ইকোনমি ২ এর ঘরে।

অবশ্য ওয়ার্নের ওয়ার্নিং সম্পর্কে আলাদা ধারণা দেওয়া নিছকই বোকামি বৈকি আর কিছু নয়! তার মায়াবী স্পিন ছোবলের ধ্বংসাত্মকতার ঠায় আজ ইতিহাসের পাতায়!

অথচ, ২০০৬ সালে ঢাকার ফতুল্লায় তাকে নিয়ে খেলা শুরু করেছিলেন এক তরুণ তুর্কি! তরুণ ক্যারিয়ারের ৫ম টেস্ট খেলতে নেমেই ওয়ার্নের ইকোনমি নিয়ে গেলেন ৫ ছাড়িয়ে। ১ম ইনিংস শেষে ওয়ার্নের পারফরম্যান্স ২০-১-১১২-০!

শুধু ওয়ার্ন নয়; অজি ক্রিকেটের নিরব ঘাতক খ্যাত ম্যাগগিল,গিলেম্পি, ব্রেট লিদের উপরও আধিপত্য বিস্তার করেছিলো ওই তরুণ!

শাহরিয়ার নাফিস ; তরুণের পরিচয় ! বিশ্বচ্যাম্পিয়নদের দূর্গে আঘাত হানা এই তরুণ বাংলার ক্রিকেট ইতিহাসের অন্যতম সম্ভাবনাময়ী ক্রিকেটারদের একজন ছিলেন। ওয়ানডেতে এক পঞ্জিকাবর্ষে ১০০০+ রান করা প্রথম বাংলাদেশী ক্রিকেটার! ৪১.৩২ করেছিলেন ১০৩৩ রান ; সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার ছয়ে!

এদিকে, অজি ক্রিকেটে ক্রান্তিলগ্ন! চুনোপুঁটি বাংলাদেশ কিনা অজি রাঘববোয়ালদের কাপিয়ে দিচ্ছে! নাফিস, রফিকের অনবদ্য পারফরম্যান্সে সেদিন কেঁপে উঠেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট সাম্রাজ্য ; ফতুল্লায় যেন ভুমিকম্প!

ভুমিকম্প নয় তো কি? ম্যাথু হেইডেন, রিকি পন্টিং, গিলক্রিস্ট, মাইক হাসি, ওয়ার্ন,ম্যাগগিল,গিলেম্পি, ব্রেট লি-র মতো দূর্ভেদ্য পাহাড় যখন লড়ে যায়?

এই কম্পনে নেতৃত্ব দেয়া সেই তরুণ তুলে নিয়েছিলেন অনবদ্য এক সেঞ্চুরি! ১৮৯ বলে ১৯ টি দৃষ্টিনন্দন চারে সাজিয়েছিলেন ১৩৮ রানের এক খুনে ইনিংস! যা এখনো বাংলাদেশের সেরা ইনিংস গুলোর একটি।

ধুমকেতুর মতো আবির্ভূত হওয়া নাফিস, বাংলার ক্রিকেটের জ্বলন্ত প্রদীপ হবেন ; এমন স্বপ্ন যখন বৃদ্ধি পাচ্ছে তখন যদিও মিট মিটে জ্বলতে থাকা নাফিস হারিয়ে গেছেন ; কিন্তু কিংবদন্তীতে গড়া অজি ক্রিকেটকে কাপিয়ে দেয়া সেই ইনিংসটি এখনো স্মৃতিতে রঙিন ; ভাবতেই শিহরিত হয় দেহ !!

শাহরিয়ার নাফিসের সেই সেঞ্চুরি কাব্য পরিপূর্ণতা পাবার আজ দীর্ঘ ১৪ বছরপূর্তি! আজকের দিনেই রচিত হয়েছিলো সেই শিহরণ জাগানিয়া ইতিহাস।

 

আপনার মতামত লিখুন :