ক্রিকেটার নন, মানুষ তামিমের গল্প !

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২০

বড় বড় কথাতো আমরা সবাই বলি, কিন্ত বড় কাজ করে দেখাতে পারেন অল্প কিছু মানুষ। তামিম ইকবাল সেটাই করে দেখিয়েছেন। করোনার এই ক্রান্তিকালে অসাহায় ক্রিয়াবিদের পাশে তিনি যে ভাবে দাঁড়ালেন তা হয়তো এক কথায় বলা যেতে পারে তিনি একজন সত্যিকারের মানুষ। ক্রিকেটার তামিম গ্রেট নিঃসন্ধেহে। কিন্তু মানুষ তামিম যে আরো অনেক, অনেক বেশি মহান তার প্রমাণ তিনি দিয়ে চলেছেন প্রতিনিয়ত। 

তামিমের হৃদয় বিশায় এটা বাংলাদেশ ক্রাড়ীঅঙ্গেনের কম বেশী সাবাই জানা। এই করোনা মধ্যে যখন সব কিছুই থমকে যেতে শুরু করেছে । এই  লগডাউনে যখন শিকল বন্ধি হতে থাকে মানুষের জীবন- জীবিকা। তখনি তামিম সিদ্ধান্ত নেনে সবার পাশে সে দাঁড়াবে। অসহায় দরিদ্র, যারা সিমিত আয়ের মানুষ রয়েছে , যারা দিন এনে দিন খায় সেই সকল মানুষদের কথা ভেবে তামিমের মনটা হু হু করে উঠে। তখন তামিম তাদের কথা ভাবতে শুরু করে। তামিম নাফিসা আঞ্জমের মাধ্যেমে তিনি অসহায়দের মধ্যে খাদ্র সামগ্রী পৌছে দেন। ঐখানে কোন ত্রানের কথা উল্লেখ ছিলোনা। লেখা ছিলো তামিম ইকবালের উপহার ! তামিম তাই ভাবলেন আরো বড় কিছু করবেন।  এবার তিনি ঠিকই করেলেন আমাদের দেশে এমন কিছু ক্রিড়াবিদ রয়েছে যাদের বছরেও ফেড়ারেশন গুলো খোঁজ খবর রাখেন না।  যাদের ঘরে নুন আনতে পান্থা ফুড়ায়। তাদের পাশে থাকার চিন্তা ভাবনা করেন তামিম। এরপর তিনি বিভিন্ন জেলা থেকে  ৯১ জন ক্রীড়াবিদকে খুঁজে খুঁজে বের করেন। এই সব ক্রীড়াবিদের মধ্যে ফুটবালার, ক্রিকেটার , হকি খেলোয়াড় নানান রকমের ক্রিড়াবিদের তিনি মাধ্যেম দিয়ে খাঁজে বের করেন এবং বিকাশের মাধ্যেমে টাকা তাদের কাছে পৌছে দেন। তামিম বলেন তিনি এটাকে কোন ভাবেই সাহায্য বলতে রাজি নন। আমার পক্ষ থেকে  তোমাদের উপহার। নিলে খুশি হবে। চট্রগ্রামের এক ক্রিকেটার তামিমকে ফোন করে ধন্যবাদ দেন এবং বলেন  এই রোজায় প্রথম বারের মতো আমি পরিবারে জন্য কিছু কিনতে পারছি। অসংখ্য ধন্যবাদ তামিম ভাই।

এছাড়াও তিনি জাতীয় দলের ক্রিকেটার সাবাই মিলে ৩১ লক্ষ টাকার যে তহবিল দিয়েছে সেখানে তিনি সমন্বয়ে করেছেন। ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের যে কমিটি সেখানে তিনি তহবিল দিয়েছেন।
কিছুদিন আগে মাশরাফি বলেছিলেন, “তামিমকে দেখুন করোনায় এই ক্রান্তীকালে ও সব কিছু নিয়ে যাপিয়ে পড়েছেন।” বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলে তামিম যে সবচেয় বেশি অর্থ উপর্জন করেছেন বিষটা তা না।  কিন্তু মানুষের পাশে সবচেয় বেশি অর্থ দিয়ে পাশে দাড়িয়েছেন তিনি তামিম ইকবাল।  ক্রিকেটার হিসাবে তিনি গ্রট। কিন্তু মানুষ হিসাবে তার গ্রেটনেসাটা হয়তো আরেকটু বোশি। 

 ভেরের দর্পনের পক্ষে থেকে স্যলুট তামিম ইকবাল খানকে !

আপনার মতামত লিখুন :