ভূরুঙ্গমারীতে এক ডগায় ধরেছে ৪০ লাউ

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২১

ভূরুঙ্গমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :

 

ভূরুঙ্গামারীতে লাউ গাছের একটি ডগায় ৪০টি লাউ ধরেছে। আর সেই লাউ দেখতে উপজেলার বিভিন্ন এলাকার মাতুষ ভিড় করছে। অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গমারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের শামছুল আলী এবং জয়নব বেগম দম্পত্বির বাড়িতে।

 

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, শামছুল এর বাড়িতে লাগানো লাউয়ের গাছে হঠাৎ করেই একটি গিট (গাছের শাখার সংযোগস্থল) থেকে অসংখ্য লাউয়ের ফুল বের হতে থাকে।

 

সেই ফুল থেকে এক এক করে ৪০টি লাউ ধরেছে যা দেখতে একটি থোকার মতো মনে হয়। এখন পর্যন্ত আরও ছোট ছোট লাউ সমেত ফুল বের হতে দেখা যায় একি থোকায়।

 

শামছুল আলীর স্ত্রী গৃহীনি জয়নব বেগম জানান, এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। ইতোমধ্যে ৪০ থেকে ৫০টি লাউ স্বাভাবিক ভাবেই ধরেছে এবং সেগুলোর কিছু খেয়েছেন আর কিছু বিক্রি করেছেন। এর মাঝে ১৫-১৬ দিন আগে হঠাৎ করে একটি গিট থেকে অসংখ্য লাউয়ের ফুল এবং কচি লাউ আসতে থাকে। এর মধ্যে ৪০টির মতো লাউ একই স্থানে ধরেছে।

সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় (থোকায়) সব লাউ ঝুলে আছে। সাত আটদিন থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।

ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, আমি নিজে ওই লাউগুলো দেখেছি। প্রথম দিকে ৪০টি লাউ ছিল। এখন লাউ আছে ৩৫টি। ৪টি লাউ বড়, এগুলোর ওজন ৫০০-৭০০ গ্রাম হবে এবং ছোটগুলোর ওজন ৫০ থেকে ২০০ গ্রামের মধ্যে হবে বলে আন্দাজ করছি।

তিনি আরও বলেন, অস্বাভাবিক এই ফলনের বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দফতর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

আপনার মতামত লিখুন :