পার্বতীপুরে প্রদর্শনী প্লটে ব্রি ধান-৮১ চাষ

প্রকাশিত : ১৩ মে ২০২০

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে আজ বুধবার দুপুরে উপজেলার মন্মথপুর ইউনিয়নের টিকিয়াপাড়া গ্রামের কৃষক জামাল উদ্দীনের জমিতে চলতি বোরো মৌসুমে রোপণ করা উচ্চ ফলনশীল জাতের ব্রি ধান-৮১ আনুষ্ঠানিকভাবে কর্তন করা হয়। 
এ অনুষ্ঠানের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোছা. শাহনাজ মিথুন মুন্নী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাকিবুজ্জামান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মাহবুবুর রহমান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. ফারুক আহম্মেদ ও আ. রহিম প্রমুখ। 
উচ্চ ফলনশীল জাতের ব্রি-ধান-৮১ পূর্বের বিআর-২৮ জাতের ধানের বিকল্প হিসেবে উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট। বিআর-২৮ ও ইরানের একটি জাতকে শংকরায়িত করে ব্রি ধান-৮১ জাত উদ্ভাবন করা হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। 
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ঝুঁকি উপেক্ষা করে উপজেলা কৃষি বিভাগের তত্বাবধানে ৫ একর জমিতে ১৫ কৃষকের প্রত্যেককে ২০ বর্গ মিটার জমিতে পরীক্ষামূলক ভাবে প্রদর্শনী ফসল হিসেবে এই ব্রি ধান-৮১ জাতের ধান চাষ করেন। পার্বতীপুরে পরীক্ষামূলক চাষে চারা রোপণের ১৪০ দিনের মাথায় আজ বুধবার ধান কেটে ফলনে ব্যাপক সফলতা পাওয়া গেছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান। এ ধান চাষে প্রতি একরে ৭৮ মণ ফলন পাওয়া গেছে বলে জানান তিনি। 

আপনার মতামত লিখুন :