করোনাভাইরাস: রাজশাহী জেলা লকডাউন

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২০

রাজশাহী জেলাকে দুজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। তথ্য নিশ্চিত হওয়ার পরই রাজশাহী জেলাকে লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন।

গণবজ্ঞিপ্তিতে বলা হয়, ইতোমধ্যে রাজশাহী জেলায় দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়াও ঢাকা ও নারায়ণগঞ্জে করোনাভাইরাসের ব্যাপক প্রার্দুভাব দেখা দিয়েছে। এ কারণে ঢাকা-নারায়নগঞ্জ থেকে বিপুলসংখ্যক মানুষ রাজশাহী জেলায় আগমনের প্রবণতা দেখা দিয়েছে। এই প্রেক্ষিতে জেলা সিভিল সার্জনসহ আইন-শৃংখলা সংক্রান্ত সকল সংস্থার মতামতের ভিত্তিতে প্রাণঘাতী করানোভাইরাস প্রতিরোধে রাজশাহী জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হলো।

এদিকে লকডাউনে রাজশাহী জেলার সঙ্গে অন্য জেলার প্রবেশ ও বাহির হওয়ার সকল রাস্তাঘাট বন্ধ থাকবে। জেলার কেউ বাইরে যেতে পারবেন না এবং জেলার বাইরে থেকে কেউ ভেতরে প্রবেশ করতেও পারবেন না।

সব ধরনের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ বিদ্যুৎ-গ্যাস, ফায়ার সার্ভিস, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকিং সেবা, মোবাইল ব্যাংকিং, ওষুধ শিল্প সংশ্লিষ্ট যানবাহন ও কর্মী ইত্যাদি এবং সরকার কর্তৃক সময়ে সময়ে ঘোষিত অন্যান্য জরুরি পরিষেবা এর আওতামুক্ত থাকবে।

মঙ্গলবার সকাল ১০টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয় ওই গণবিজ্ঞপ্তিতে।

এর আগে গত ৬ এপ্রিল থেকে অঘোষিত লকডাউন চলছে রাজশাহীতে। এরই মধ্যে ১৩ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয়েচে জেলার বাগমারা উপজেলায়। এর আগে ১২ এপ্রিল পুঠিয়া উপজেলায় আরেকজনের শরীরে করোনা শনাক্ত হয়।

আপনার মতামত লিখুন :