এবার রাজশাহীতে এক বোঁটায় ২৬ লাউ! বৈজ্ঞানিক ব্যাখ্যার চেষ্টা

প্রকাশিত : ১ মে ২০২০

রফিকুল হাসান ফিরোজ , রাজশাহী প্রতিনিধি:  এবার রাজশাহীর বাঘায় লাউয়ের মাচায় দোল খাচ্ছে এক বোঁটায় ২৬টি লাউ। আলোচিত সেই লাউ গাছের এক বোঁটায় এত লাউ ধরার চা ল্যকর খবর পেয়ে গ্রামে প্রতিদিনই ভিড় বাড়ছে উৎসুক জনতার।

খোজ নিয়ে জানা গেছে, উপজেলার বাউসা মাঠপাড়া গ্রামের সাকবর আলীর বাড়ির পাশে লাগানো একটি লাউ গাছে এক বোঁটায় ছোট ২৬টি লাউ ধরেছে। বৈজ্ঞানিক ব্যাখ্যার উদ্যোগ নিয়ে ইতিমধ্যে ওই গ্রামের লাউগাছটি পরিদর্শন করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান।

বাউসা মাঠপাড়া গ্রামের গাছের মালিক সাকবর আলীর বলেন, গত বছর স্থানীয় বাজার থেকে হাইব্রিড লাউয়ের বীজ এনে রোপণ করি। সেই গাছের লাউ থেকে বীজ সংগ্রহ করে আমার ছেলে সাগর আলীর স্ত্রী নীলা খাতুন গাছ রোপণ করে। সেই গাছে এবার এক বোঁটায় ২৬টি লাউ ধরেছে।

বিষয়টি জানাজানি হলে এলাকার লোকজন দলে দলে লাউ গাছ ও জমজ লাউ দেখতে আসছেন। প্রতিদিন ৫০ থেকে ৬০ জন মোবাইল করে ঘটনা সত্য কিনা তা জানার জন্য ফোনও করছেন। ইতোমধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান লাউগাছটি পরিদর্শন করেছেন।

জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান জানান, দুই পাতার দূরত্ব কমে যাওয়ায় হরমোনিক কারণে অল্প জায়গায় এমন গুচ্ছ লাউ ধরে থাকতে পারে। গাছটিতে নারী ফুলের সংখ্যা বেশি থাকার এতো লাউ ধরার কারণ হতে পারে। তারা ওই বীজ থেকে গাছ রোপণ করে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করবেন। পরবর্তীকালে এমনটা হয় কিনা দেখার জন্য এর বীজ সংরক্ষণ করা হবে।

এর আগে উপজেলার আড়ানী সোনাদহ গ্রামের আমজাদ হোসেন বাড়ির আঙ্গিনায় লাউগাছের একটি বোঁটায় (ডগায়) ২০টি লাউ ধরেছে। এ ঘটনাটি এলাকায় প্রচার হলে প্রতিদিন তার বাড়িতে এ লাউ দেখার জন্য মানুষ ভিড় জমায়।#

 

আপনার মতামত লিখুন :