দুপচাঁচিয়ায় বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত : ২২ এপ্রিল ২০২০

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার দুপচাঁচিয়ায় বোরো ধানের সবুজের সমারোহে কৃষকের মুখে হাসি ফুটেছে। এরই মধ্যে কিছু কিছু ধানের শীষ বেড়িয়েছে। বাতাসের দোলায় এসব শীষ দোল খাচ্ছে। আর ক’দিন পর এসব ধান ঘরে উঠবে। সব মিলিয়ে এবার দুপচাঁচিয়ায় বোরো ধানের বাম্পার ফলন আশা করছেন চাষীরা। তবে প্রাকৃতিক দুর্যোগ ও করোনাভাইরাসের কারণে শ্রমিক  সংকট এর বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা। 
উপজেলা কৃষি অফিস জানিয়েছে এবার দুপচাঁচিয়ায় ১২হাজার ২’শ হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে। এরই মধ্যে উফসী ১২হাজার হেক্টর ও হাইব্রিড ২’শ হেক্টর। উফসী জাতের ধানগুলো হলো জিরাশাইল, ব্রিধান-২৮, ব্রিধান-২৯ ও হাইব্রিড জাতের ধান এসিআই ও ময়না উল্লেখযোগ্য। সঠিকভাবে পরিচর্যা করলে উফসী জাতের ধান বিঘা প্রতি ২২মণ ও হাইব্রিড জাতের ধান ২৭মণ পর্যন্ত উৎপন্ন হয়। 
উপজেলার দুবরা গ্রামের বোরো চাষী আব্দুল ও খানপুর গ্রামের বোরো চাষী মোকলেছার রহমান জানান, এখন পর্যন্ত বোরো ক্ষেতের অবস্থা ভালো। এবার পোকার আক্রমনও কম। কৃষি অফিসের পরামর্শে বোরো ক্ষেত পরিচর্যা করে ক্ষেতের যে অবস্থা এখন পর্যন্ত দেখা যাচ্ছে তাতে ভালো ফলনের আশা করছেন তারা।  
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম বলেন, এ উপজেলায় বোরো ধানের অবস্থা ভালো। ধান রোপন হতে শুরু করে কাটার আগ পর্যন্ত বোরো চাষীদের সার্বিক পরামর্শ দিয়ে আসছেন তারা। আবহাওয়ার বিরূপ প্রভাব যদি না পড়ে তবে এবার বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।   

আপনার মতামত লিখুন :