বগুড়ার মহাস্থান জাদুঘরসহ ৪ প্রত্নস্থল বন্ধ ঘোষণা

প্রকাশিত : ২ এপ্রিল ২০২১

ভোরের দর্পণ ডেস্ক:

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বগুড়ার মহাস্থান প্রত্নতাত্ত্বিক জাদুঘরসহ চারটি প্রত্নস্থল বন্ধ ঘোষণা করা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশে প্রত্নস্থলগুলো বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। বন্ধ ঘোষণা করা প্রত্নস্থলগুলো হলো- মহাস্থান প্রত্নতাত্ত্বিক জাদুঘর, গোবিন্দ ভিটা, জাহাজঘাটা ও সদরের গোকুলে অবস্থিত বেহুলার বাসরঘর খ্যাত গোকুল মেধ।

গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসক এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেন। তাতে পর্যটন, বিনোদন কেন্দ্র, সিনেমা হল, থিয়েটার বন্ধ রাখার কথা বলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আজ শুক্রবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব প্রত্নস্থল বন্ধের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক জিয়াউল হক।

আজ বিকেলে বিষয়টি নিশ্চিত করে প্রত্নতত্ত্ব অধিদপ্তর (রাজশাহী এবং রংপুর বিভাগ) এর আঞ্চলিক পরিচালক ড. নাহিদা সুলতানা বলেন, ‘দেশে করোনা সংক্রমণের হার আশংঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় জেলা প্রশাসনের নির্দেশে প্রত্নস্থলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।’ আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব প্রত্নস্থল বন্ধ থাকবে বলে জানান তিনি।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. নাহিদা সুলতানা আরও বলেন, ‘করোনার কারণে গত বছরের ১৯ মার্চ থেকে এসব প্রত্নসাইট বন্ধ ছিল। পরে ১৫ সেপ্টেম্বর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব নাসিমা সুলতানার এক চিঠিতে স্বাস্থ্য বিধি মেনে পর্যটকদের জন্য এসব প্রত্নস্থলখুলে দেওয়া নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সিদ্ধান্তে ১৬ সেপ্টেম্বর বগুড়ার এই চারটি প্রত্নস্থল দর্শকদের জন্য খুলে দেওয়া হয়।’

আপনার মতামত লিখুন :