বকশীগঞ্জে মেশিনে কৃষকের ধান কাটলেন মেয়র নজরুল ইসলাম

প্রকাশিত : ১৭ জুন ২০২০

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি : জামালপুর বকশীগঞ্জে কম্বাইন হারভেস্টার মেশিন দ্বারা গরিব কৃষকের ধান কাটলেন পৌর মেয়র মোঃ নজরুল ইসলাম সওদাগর। মঙ্গলবার পৌর এলাকার ভাটিপাড়ায় সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ১ একর জমির ধান  মেয়র নিজেই কেটে দেন।

জনগণের বন্ধু পৌর মেয়র মোঃ নজরুল ইসলাম সওদাগরের নিজেস্ব অর্থয়ানে কেনা ‘কম্বাইন হারভেস্টার মেশিন’ গরিব কৃষকদের চাহিদা মেটাতেই আনা হলো জাপানের তৈরি অত্যাধুনিক ধান কাটার মেশিন ‘কম্বাইন হারভেস্টার’। ধান কাটার অত্যাধুনিক এই মেশিনটি পেয়ে কৃষকদের মাঝে সৃষ্টি হয়েছে ব্যাপক আগ্রহ।

ধান কাটার মৌসুমে স্বাভাবিক সময়ে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত  শ্রমিকের সংকট থাকে। এবার করোনা পরিস্থিতিতে উপজেলার প্রায় সব এলাকায় দেখা দিয়েছে তীব্র শ্রমিক সংকট। এই সংকটে আশার আলো হতে পারে কম্বাইন হারভেস্টার। যন্ত্রটির মাধ্যমে সাড়ে তিন হেক্টর জমির ধান একই সাথে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে দেড়শ শ্রমিক ও প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় করতে পারে।

মেয়রের এসব কৃষক বান্ধব কর্মে খুশি এলাকায় সাধারন মানুষ। তারা জানান, এ ধান কাটা মেশিন দ্বারা শ্রমিকের চাহিদা অনেকটাই পুরণ হবে। এই ধান কাটা মেশিনেটি জনগণের জন্য উন্মুক্ত করে দিয়েছেন নজরুল ইসলাম সওদাগর। শুধু পৌর এলাকাতেই নয় পুরো উপজেলার কৃষকরা তৈল খরচ পরিশোধ শর্তে বিনা মুল্যে এই মেশিন নিয়ে ব্যবহার করতে পারবে।

এ বিষয়ে মেয়র নজরুল ইসলাম সওদাগর জানান, বৈশ্বিক মহামারি করোনায় কৃষকরা শ্রমিকের অভাবে ধানা কাটতে পারছে না। কৃষকদের কথা চিন্তা করেই এই ধানকাটা যন্ত্র ক্রয় করা হয়েছে। এই মেশিনটি সবার জন্যই উন্মুক্ত। অন্যান্য কৃষকের চাহিদার সিডিউল অনুযায়ী কৃষকরা নিজেরাই ব্যবহার করতে পারবে।

 

আপনার মতামত লিখুন :