যবিপ্রবিতে করোনা পরীক্ষা শুরু কাল

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২০

যশোর প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে করোনা ভাইরাসের পরীক্ষা শুরু হবে আগামিকাল শুক্রবার। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনা পরীক্ষার কিটসহ উপকরণ সরবরাহ করা হয়েছে। বৃহস্পতিবার জিনোম সেন্টারের যন্ত্রপাতি ট্রায়াল দেওয়া হয়েছে। 

(১৬ এপ্রিল) বৃহস্পতিবার দুপুরে যবিপ্রবি উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন বলেন, করোনা পরীক্ষার কিটসহ আনুষঙ্গিক উপকরণ পেয়েছি। আজ স্ট্যান্ডার্ড রান দিয়েছি। কিট ঠিকঠাক আছে কি না পরীক্ষা করছি। আশা করছি কাল থেকে করোনা পরীক্ষা শুরু করতে পারবো

জানা যায়, যবিপ্রবি জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একসাথে এখানে ৯৬জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চারজন শিক্ষক করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। তারা ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুজন শিক্ষক এই ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে। ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা তাদের রয়েছে। প্রতিদিন ২শ’ রোগীর নমুনা এখানে পরীক্ষা সম্ভব। তবে নমুনা বারে বারে না পাঠিয়ে এক বা দুইবার পাঠানো হলেই কাজ দ্রæত সম্ভব হবে।

আপনার মতামত লিখুন :