খুলনায় কৃষকের বোরো ও ইরি ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ ও যুবলীগ

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২০

রায়হান, খুলনা: করোনা ভাইরাসের কারণে শ্রমিক সংকট দেখা দেওয়ায় খুলনায় কৃষকের বোরো ও ইরি ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ ও যুবলীগ। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দৌলতপুরের দেয়ানা বিলের ৩০ সদস্যের একটি দল আজহার আলী মোড়ল নামে এক কৃষকের তিন বিঘা জমির ধান কেটে দেন।

এ মহামারির সময়ে বিনা পারিশ্রমিকে ধান কেটে দেওয়ায় খুশি কৃষকসহ এলাকাবাসী। খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক শফিকুর রহমান পলাশ ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেলের নেতৃত্বে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা ধান কেটে দিয়েছেন।

শফিকুর রহমান পলাশ জানান, ধানকাটা শ্রমিক সংকটের ফলে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে হতদরিদ্র ও বর্গাচাষিদের ধান কেটে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ৩০ সদস্যের একটি দল দেয়ানার কৃষক আজহার আলীর তিন বিঘা জমির ধান কেটে দিয়েছে। এছাড়া হরিণটানায় এক দরিদ্র কৃষকের ৫০ শতক জমির ধান ছাত্রলীগের সুজনের নেতৃত্বে ২০ জন নেতাকর্মী কেটে দিয়েছে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে ছাত্র ও যুবলীগ নেতাকর্মীরা কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। আমরা কয়েকটি দলে ভাগ হয়েছি। প্রথমে মহানগরের আশপাশের এলাকায় ধান কেটে পরে তেরখাদা, বিলবাসুয়া খালী এলাকার ধান কেটে দেবো। সেসব এলাকায় অতি দরিদ্র কৃষক বাস করেন। তাদের ধান এখনও পাকেনি। আমরা খবর নিয়েছি, ধান পাকা শুরু হলে কেটে দেবো। খুলনার যে কোনো জায়গা থেকে আমাদের খবর দেওয়া হলে তাদের আমরা স্বেচ্ছায় ধান কেটে দেবো। শুধু কাটা নয়, ধান কৃষকের ঘরে পৌঁছে দেওয়ার কাজও করবো আমরা।’

আপনার মতামত লিখুন :