গোপালগঞ্জে করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার ঋণ বিতরণ

প্রকাশিত : ১৯ জুলাই ২০২১

গোপালগঞ্জ প্রতিনিধিঃ  

“এসেছে পল্লীর শুভদিন, বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ” — এ প্রতিপাদ্যকে সামনে রেখে গোপালগঞ্জে করোনায় (কোভিড-১৯) ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনার ঋণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ জুলাই) বেলা সাড়ে ৩ টায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ “স্বচ্ছতা’য় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউর রহমানের সভাপতিত্বে প্রণোদনার ঋণের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

 

কোভিড-১৯ পরিস্থিতি উত্তরণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের আওতায় পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং কুটির ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে লক্ষ্য করে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিআরডিবি এর অনুকূলে প্রণোদনা স্বরূপ প্রদত্ত ৩০০ কোটি টাকার মধ্যে ২০২০-২০২১ অর্থবছরে প্রথম ধাপে ১৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। তন্মধ্যে গোপালগঞ্জ জেলায় ৫৫১ জন সদস্যের অনুকূলে ১২ কোটি ১৭ লক্ষ ৪০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে। মাঠ পর্যায়ে এ প্রণোদনা ঋণ কার্যক্রমের মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্থদের গ্রামীণ অর্থনীতিতে পূনর্বাসনের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।

বর্তমানে করোনা মহামারী জনিত দুর্যোগকালে পল্লী উদ্যোক্তাগণ যথাযথভাবে পণ্য উৎপাদনের কাঁচামাল সরবরাহ ও উৎপাদিত পণ্য বিপণন করতে পারছেন না। কিছু পণ্য বিক্রয় করলে ও পণ্যের বিক্রয় মূল্য উৎপাদন খরচের তুলনায় অনেক কম হওয়ায় তাদের জীবন ও জীবিকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত এসকল পল্লী উদ্যোক্তাদের গ্রামীণ অর্থনীতিতে পুনর্বাসিত করার স্বার্থে বিশেষ করে গ্রামীণ কৃষি সহ অন্যান্য আয়বর্ধক কার্যক্রম (পোল্ট্রি, সেচ, পশুপালন, মৎস্য) এবং গ্রামীণ অফ-ফার্ম একটিভিটিস (অকৃষি কার্যক্রম) ক্ষুদ্র ও মাঝারি শিল্প পরিচালনার জন্য পুনরায় উৎপাদন কাজে নিয়োজিত রাখার লক্ষ্যেই মাননীয় প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজের আওতায় প্রণোদনার ঋণ তহবিল বরাদ্দ প্রদান করা হয়েছে। এ লক্ষ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ১২৮ জন উদ্যোক্তার মাঝে ৩ কোটি ৫৪ লক্ষ ৫০ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে জেলার বাকি অন্য ৪ উপজেলায় ৪২৩ জন উদ্যোক্তার মাঝে ৮ কোটি ৬২ লক্ষ ৯০ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) -এর নির্বাহী পরিচালক পিইপি- বিআরডিবি কল্লোল সরকার ও
পল্লী উন্নয়ন বোর্ড গোপালগঞ্জের উপ-পরিচালক মোঃ গোলাম রছুল।

এ সময় স্বাস্থ্যবিধি মেনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইলিয়াছুর রহমান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ উসমান গনি, পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) -এর সভাপতি এস এম নুরুল ইসলাম (নুরু) সিকদার, জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ, সদর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা জ্যোতি প্রকাশ মল্লিক, সহ জেলায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত গণমাধ্যম কর্মী বৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :