শ্রীপুরে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি সহায়তা প্রদান

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০২০

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরে জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষকদের মধ্যে কৃষি সহায়তা প্রদান ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট বাংলাদেশের (সিসিডিবি) আয়োজনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বুধবার দিনব্যাপী শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গ্রামে সংগঠনের কার্যালয়ে এসব কার্যক্রম অনুষ্ঠিত হয়।

শ্রীপুর উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল কুদ্দুস ফকিরের সঞ্চালনায় ৮টি ধারাবাহিক উঠান বৈঠক, প্রশিক্ষণ ও কৃষি সহায়তা প্রদানের প্রথম ধাপে স্থানীয় ১৫ জন কৃষকের মধ্যে আবহাওয়া, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ধারনা এবং কালিকাপুর মডেল পদ্ধতিতে পারিবারিক পর্যায়ে অধিক সব্জী উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ ও সহায়তা প্রদান কার্যক্রম পরিচালিত হয়।

জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত কার্যক্রমের উদ্বোধন করেন ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট বাংলাদেশের (সিসিডিবি) ক্লাইমেট সেন্টারের সমন্বয়কারী আবিদ উল কবির। এসময় উপস্থিত ছিলেন আশরাফুজ্জামান খান, ম্যানেজার মিটিগেশন এস কে মহিবুল্লাহ, ম্যানেজার এডাপটেশন টেকনোলজী, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতি এবং শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি এবং এলাকার উপকারভোগী জনগণ।

উক্ত শিখন কার্যক্রমের মাধ্যমে বাস্তবসম্মত জ্ঞান অর্জনের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ প্রভাব ঘূর্ণিঝড়, খরা, জলোচ্ছ¡াস, লবনাক্ততা এবং নদীভাঙ্গনসহ নানা প্রাকৃতিক দুর্যোগসহ নানাবিধ অভিযোজন ও প্রশমন কৌশল বাস্তবায়নের জন্য যাতে এলাকাবাসী তাদের নিজস্ব জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে সমস্যা মোকাবেলায় নিজেরাই নিজেদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও জলবায়ু সহনশীল কমিউনিটি গঠনে অনুপ্রানিত করবে।

আপনার মতামত লিখুন :