তাজরীন অগ্নিকাণ্ডে নিহতের প্রতি শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২১

 

মশিউর রহমান, আশুলিয়া(ঢাকা) প্রতিনিধিঃ

আশুলিয়ায় নিশ্চিন্তপুর এলাকার তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তিতে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

বুধবার দিনের প্রথম প্রহরে কারখানার ফঁটকে শ্রদ্ধা নিবেদন করেন নিহতদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স (ইউএফজিডব্লিউ), বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন, বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশন, গার্মেন্টস কর্মচারী ঐক্য পরিষদ, গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনসহ বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে নিহতদের আত্মার মাগফিরাত কামনা, নীরবতা পালন ও দোয়া মুনাজাত করা হয়।

এসময় শ্রমিক ও নেতাকর্মীরা কারখানার মালিক দেলোয়ারের যথাযথ শাস্তি প্রদান, নিহতের পরিবার, আহতদের সম্মান জনক আর্থিক সহায়তা, সুচিকিৎসা ও পূর্নবাসনের দাবী জানান নেতাকর্মীরা।

শ্রমিক নেতা মোঃ ইমন শিকদার বলেন, আজ তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তি হলো। ওই দিন ১১৪জন শ্রমিক নিহত হন। আহত হন অনেকে। এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবন যাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি। তাই কারখানার পরিত্যক্ত ভবনটি শ্রমিকদের পুর্নবাসনের ব্যবস্থা করা হোক।

শ্রমিক নেতা মোঃ ইব্রাহিম বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আগুন লাগার পর কারখানা কর্তৃপক্ষ গেটে তালা লাগিয়ে শতাধিক শ্রমিককে পুড়িয়ে হত্যা করে। এ ঘটনার আট বছর পার হলেও দোষীদের শাস্তি নিশ্চিত করা যায়নি। অবিলম্বে তাজরীনের ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ নিশ্চিত করা হোক।

 

আপনার মতামত লিখুন :