গোপালগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে কার্যক্রম শুরু

প্রকাশিত : ১৩ মে ২০২০

কে, এম, সাইফুর রহমান, গোপালগঞ্জ : প্রাণঘাতী নভেল করোনা (কোভিড-১৯) ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশে দেশজুড়ে সাধারণ ছুটি চলমান রয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ সুপ্রীম কোর্ট, হাইকোর্ট বিভাগ, ঢাকা বিগত ১০ মে ২০২০ খ্রিঃ তারিখের ২১১ নং বিজ্ঞপ্তি এবং একই তারিখের ২১৪ এ নং বিজ্ঞপ্তি অনুযায়ী গোপালগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ (অধ্যাদেশ নং -০১, ২০২০) এবং মহামান্য হাইকোর্ট কর্তৃক জারীকৃত “বিশেষ প্র্যাকটিস নির্দেশনা” অনুসরণ করতঃ শুধু জামিন সংক্রান্ত বিষয় সমূহ তথ্য- প্রযুক্তি ব্যবহার করে শারীরিক দূরত্ব বজায় রেখে আসামিদের জামিন শুনানি গ্রহণের জন্য গঠিত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। 

গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীগণ প্রথমে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিরোধিতা করে গত ১১ ও ১২ মে তারিখে কোন জামিনের আবেদন দাখিল করেন নাই। পরে তারা জরুরি বৈঠক ডেকে তাদের অবস্থান থেকে সরে সরকারের নেওয়া এই পদক্ষেপকে সাধুবাদ জানান। 

বুধবার (১৩ মে) গোপালগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নির্দেশনা মতে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে মোট ৮০ টি জামিন সংক্রান্ত আবেদন দাখিল হয়েছে। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্ম্মদ সাহাদাত হোসেন ভূইয়া ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো.হুমায়ুন কবির ১২ টি জামিন শুনানি শেষে 

৯ টি জামিন মঞ্জুর এবং ১টি নামঞ্জুর ও ২ টি অধিকতর শুনানির জন্য আদেশ দেন। সরকারি ছুটি ব্যতীত প্রতিদিন সকাল সাড়ে ৯টা হতে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের এ কার্যক্রম পরিচালিত থাকবে বলে গণমাধ্যমকে জানান, গোপালগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মো. জাকির হোসেন মোল্লা।

দেশজুড়ে করোনা সংকটে সরকারি নীতিমালা অনুযায়ী ন্যায়বিচারের স্বার্থে অনলাইনে আসামির জামিন আবেদন করা, জামিন শুনানি নিষ্পত্তি শেষে জামিন মঞ্জুর, জামিন নামঞ্জুর সহ ইত্যাদি প্রয়োজনীয় আদেশ' কারাগারে অনলাইনের মাধ্যমে প্রেরণ সহ যাবতীয় কর্মকাণ্ড ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সম্পন্ন করার এই যুগোপযোগী সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির বারবার নির্বাচিত সাধারণ সম্পাদক ও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সদস্য, সিনিয়র আইনজীবী আলহাজ্ব এ্যাড.মো.আজগার আলী খান ও জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী ও সাধারণ সম্পাদক আলহাজ্ব এ্যাড. জুুুলকদর রহমান।

আপনার মতামত লিখুন :