মে দিবসে শ্রমিক ছাঁটাই বন্ধের দাবী গাজীপুরে

প্রকাশিত : ২ মে ২০২০

মঞ্জুর হোসেন মিলন, গাজীপুর: শ্রমিক ছাঁটাই বন্ধের দাবীতে মানববন্ধন করে গাজীপুরে মহান মে দিবস পালিত হয়েছে। এবার গাজীপুরে করোনা দুর্যোগের কারণে ব্যতিক্রমরূপে পালন করা হয় দিনটি। সঠিক দুরত্ব রক্ষা করেই সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, গাজীপুর সদর শাখা, সালনা আঞ্চলিক শাখা, বাসন আঞ্চলিক শাখা, বাংলাবাজার শাখার উদ্যোগে পাঁচ স্থানে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের অগ্নিঝরা দিনে দীর্ঘ বঞ্চনা আর  শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এই দিন বুকের রক্ত ঝরিয়েছিলেন শ্রমিকরা।  ১ লা মে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শ্রমিকরা ফুঁসে উঠেন। হে মার্কেটের কাছে তাদের বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ করলে ১০ শ্রমিক নিহত হন। উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি  মেনে দিতে বাধ্য হয় এবং বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রিয় কমিটির সদস্য গাজীপুর জেলা শ্রমিক ফ্রন্টের সভাপতি লতিফ সিদ্দিকি, সাধারণ সম্পাদক রাহাত আহমেদ, সাংগঠনিক সম্পাদক আল আমিন হাওলাদার শ্রাবণ, সহ-সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম মিথুন, জামাল হোসেন, ইসহাক, আজিজ, রনি, সুমন বর্মন, সুজা মিঞাসহ অন্যান্য শ্রমিকনেতৃবৃন্দ ও সাধারণ শ্রমিক।

মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান সময়ে গাজীপুরে শ্রমিকের কাজ, ন্যায্য মজুরী, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা, সাধারণ ছুটির সময় শ্রমিক ছাঁটাই না করা,  লে-অফ না করা, করোনার কারণে সাধারণ ছুটিতে শ্রমিকদের  বেতন না কাটার দাবীসহ ন্যায় সঙ্গত বিভিন্ন দাবি তুলে ধরেন এবং ৬০% বেতন দেয়ার যে প্রহসন তা প্রত্যাহারের দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন যে, দুর্যোগের কারণে  যেখানে দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ সেখানে গার্মেন্টস খুলে দিয়ে সরকার বড় রকেমর ভুল কেরছে। মসজিদ বন্ধ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, বাজার দুপুর পর্যন্ত  খোলা সেখানে কি মনে করে গার্মেন্টস খুলে দিলেন। 

আপনার মতামত লিখুন :